Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জানুয়ারি, ২০১৯ ১৬:০১ অনলাইন ভার্সন
আপডেট : ১২ জানুয়ারি, ২০১৯ ১৬:৪২
কিশোরগঞ্জে নতুন কারাগারে বন্দিদের স্থানান্তর
কিশোরগঞ্জ প্রতিনিধি:
কিশোরগঞ্জে নতুন কারাগারে বন্দিদের স্থানান্তর

কিশোরগঞ্জে নতুন কারাগারে বন্দিদেরকে স্থানান্তর করা হয়েছে। আজ সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত স্থানান্তর প্রক্রিয়া চলে। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে পুরাতন কারাগার থেকে বন্দিদেরকে নতুন কারাগারে নেওয়া হয়।

বৃটিশ আমলে নির্মিত প্রায় ৭১ বছরের পুরনো কারাগারটি অনেকটাই ছিল ঝুঁকিপূর্ণ। তাছাড়া এখানে স্থান সংকুলান না হওয়ায় কয়েকগুণ বন্দিকে গাদাগাদি করে থাকতে হতো। পুরাতন কারাগারে ২৪৫ জন বন্দির স্থলে প্রায় হাজারেরও বেশি বন্দিকে রাখা হতো।

আজ এক হাজার ৩৮৩ জন বন্দিকে নতুন কারাগারে স্থানান্তর করা হয়। এরমধ্যে পুরুষ এক হাজার ৩৫১ জন ও নারী বন্দি রয়েছেন ৩২ জন। দুই হাজার বন্দির ধারণ ক্ষমতা সম্পন্ন নতুন কারাগারটিতে আধুনিক সব সুযোগ সুবিধা রয়েছে।

জেলা শহর থেকে প্রায় তিন কিলোমিটার দূরে সদর উপজেলার মারিয়া ইউনিয়নের খিলপাড়া এলাকায় ৩০ একর জমির ওপর নতুন কারাগারটি প্রতিষ্ঠা করা হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৬৮ কোটি ৪৬ লক্ষ টাকা। গত ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কারাগারটি উদ্বোধন করেন।

কারাগারের সুপার মো. বজলুর রশীদ জানান, নতুন কারাগারটিতে এক হাজার ৫০০ পুরুষ ও ৫০০ নারী বন্দি থাকতে পারবেন। নতুন কারা হাসপাতালে ২৪ জন পুরুষ ও চারজন নারী থাকতে পারবেন। তাছাড়া এখানে ১৪ জন ডিভিশনপ্রাপ্ত বন্দিও থাকতে পারবেন। এ কারাগারে ফাঁসির মঞ্চসহ রয়েছে বিভিন্ন সেল।

পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ জানান, বন্দি স্থানান্তরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। রাস্তার বিভিন্ন মোড়ে পুলিশ মোতায়েন ছাড়াও নানা পদক্ষেপ নেওয়া হয়।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, নতুন কারাগারে বন্দিরা বিভিন্ন ধরণের খেলাধুলা করতে পারবে। তারা বই পড়তে পারবে এবং লেখালেখিও করতে পারবে। সংশোধনাগার হিসেবেও ব্যবহৃত হবে কারাগারটি।

 
বিডি প্রতিদিন/হিমেল

আপনার মন্তব্য

up-arrow