১৬ জানুয়ারি, ২০১৯ ১৩:২৬

চুনারুঘাটের মুড়ারবন্দ দরবার শরীফের বার্ষিক ওরস সম্পন্ন

এসএম সুরুজ আলী

চুনারুঘাটের মুড়ারবন্দ দরবার শরীফের বার্ষিক ওরস সম্পন্ন

চুনারুঘাটের ঐতিহাসিক মুড়ারবন্দ দরবার শরীফের ৩দিনব্যাপী ৬৯৮তম পবিত্র বাৎসরিক ওরস শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। শেষ দিন দেশের বিভিন্ন স্থান থেকে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। আগত আশেকান ভক্তবৃন্দ মাজার জিয়ারত, জিকির আসকার ও ফাতেহা পাঠ করেন। মাজারের চারপাশে মেলায় বিভিন্ন পণ্যের দোকান বসে। এছাড়াও মারিফতি গানের আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন স্থান থেকে এসে শিল্পীরা গান পরিবেশন করছেন।

কাফেলাগুলোতে ইতিশা, ঝুমুর রানী, জালালী সালমা, সোহাগী সরকার, নুপুর সরকার, মেঘলা, সুমি, রিপা আক্তার, সাবিনা, লাকী দেওয়ানসহ দেশের বিভিন্ন স্থানের শিল্পীরা গান পরিবেশ করেন। কাফেলাগুলোতে দর্শকদের উপচেপড়া ভিড় ছিল লক্ষ্যনীয়।

মঙ্গলবার রাত ১২টায় আখেরী মোনাজাত অনুষ্ঠিত হয়। আখেরী মোনাজাতে দেশ ও বিশ্ব মানুষের শান্তি কামনা করে দোয়া করেন মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশতী। এছাড়াও মিলাদ পরিচালনা করেন মাজার মসজিদের ইমাম মাওলানা নিয়ামত আলী।

মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশতী ও খাদেম সৈয়দ মুরাদ আহাম্মদ চিশতী জানান, ওরসে প্রতিদিনই লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে। শান্তিপূর্ণভাবে ওরস সম্পন্ন হওয়ায় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তারা।

প্রসঙ্গত, সিলেটে চিরনিদ্রায় শায়িত হযরত শাহজালাল (রহঃ) এর সফরসঙ্গী ৩৬০ আউলিয়ার মধ্যে বহুল আলোচিত ব্যক্তিত্ব প্রধান সেনাপতি তরফ বিজয়ী হযরত সৈয়দ নাসির উদ্দিন সিপাহসালার (রহঃ)। তিনি মদিনা শরীফে জন্মগ্রহণ করেন ১২৫০ খ্রিস্টাব্দে। তিনি বাগদাদ থেকে দিল্লীতে এসে সুলতান আলাউদ্দিন খিলজীর অধীনে ফৌজি বিভাগে যোগদান করেছিলেন। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর