Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০১৯ ২০:০৪ অনলাইন ভার্সন
গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন
কুমিল্লা প্রতিনিধি
গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক ৫ম ব্যাচের প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে কুমিল্লা ক্লাবে কোর্সের উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের 'বঙ্গবন্ধু চেয়ার' অধ্যাপক ড. মুনতাসির মামুন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা। সূচনা বক্তব্য দেন গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্য দেন কুমিল্লা অজিত গুহ কলেজের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মুনতাসির মামুন মুক্তিযুদ্ধের বিভিন্ন সময়ের ও এর পরবর্তী অবস্থার পটভূমি বর্ণনা করে বলেন, এক সময় রাজনীতিবিদরা শিক্ষকদের কাছে যেতেন। কিন্তু বর্তমানে শিক্ষকরা রাজনীতিবিদদের কাছে যান। শিক্ষকরা শিক্ষক হতে চান না, তারা সরকারি চাকুরে হতে চান।

তিনি বিএনপি-জামায়াত জোট সরকারের ক্ষমতা থাকার সময়ের বিভিন্ন বিষয়ের সমালোচনা করে বলেন, জামায়াত একাত্তরে মানুষ হত্যা করেছে। পাকিস্তানের লোকদের বাংলাদেশে রাজনীতি করার কোন নৈতিক অধিকার নেই।

মুক্তিযুদ্ধ সম্পর্কে আগামী প্রজন্মকে প্রস্তুত করে তোলার জন্যই গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র তিনি প্রতিষ্ঠা করেছেন বলে জানান।

উল্লেখ্য, খুলনাসহ এ পর্যন্ত দেশের ৪টি জেলায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। কুমিল্লা হলো এই প্রশিক্ষণের ৫ম জেলা। ১৮ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় কুমিল্লা অজিত গুহ কলেজে আনুষ্ঠানিকভাবে দুই মাস ব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণ ক্লাশ শুরু হবে। 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow