১৮ জানুয়ারি, ২০১৯ ১৮:৪৭

বগুড়ায় অবৈধভাবে বালু উত্তোলন, দুই শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় অবৈধভাবে বালু উত্তোলন, দুই শ্রমিকের মৃত্যু

বগুড়ার শিবগঞ্জে নাগর নদ থেকে অবৈধভাবে বালু তুলতে গিয়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। দুই শ্রমিকের মৃত্যুর পর থেকে বালু উত্তোলনকারী চক্রটি গা ঢাকা দিয়েছে। শুক্রবার দুপুরে উপজেলার মাঝিহট্ট ইউনিয়নের ছাতরা গ্রামের এ দুর্ঘটনা ঘটে। 

নিহত দুই শ্রমিক হলেন, জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বানিয়াচাপর গ্রামের আমজাদ হোসেনের পুত্র খায়রুল ইসলাম শেখ (২৭) ও একই এলাকার মোস্তফা সরকারের পুত্র মোশরারফ সরকার (২০)।

পুলিশ জানায়, উপজেলার মাঝিহট্ট ইউনিয়নের ছাতরা গ্রামের ভাহ্নিপাড়ায় বালু ব্যবসায়ী নাসির উদ্দিন দীর্ঘদিন ধরে নাগর নদ থেকে বোরিং করে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। শুক্রবার তার নিয়োজিত কয়েকজন শ্রমিক বালু উত্তোলনের কাজ করছিল। বালু উত্তোলনের সময় ব্যবহৃত শ্যালোমেশিনের ফিতা বোরিং করা গর্তে পড়ে যায়। ওই ফিতা তুলতে খায়রুল ও মোশারফ ২০ ফুট গভীর গর্তে নামেন। 

এসময় তারা বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ছটফট শুরু করে। অন্যান্য শ্রমিকরা দড়ি নামিয়ে তাদের উঠানোর চেষ্টা করলে তারা গর্তেই বালু চাপা পড়ে। খবর পেয়ে বিকেল সাড়ে ৩টার দিকে উপজেলা ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে গর্তের মাটি সরিয়ে দুইজনের মরদেহ উদ্ধার করে। 

শিবগঞ্জ ফায়ার স্টেশনের লিডার আব্দুল হামিদ জানান, গভীর গর্তে নামার পর তারা বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ছটফট শুরু করে। অন্যান্য শ্রমিকরা তাদেরকে উদ্ধারের চেষ্টা করলেও আশপাশ থেকে মাটি চাপা পড়ে তাদের মৃত্যু হয়।

মাঝিহট্ট ইউনিয়নের চেয়ারম্যান মির্জা গোলাম হাফিজ সোহাগ জানান, বালু তুলতে গিয়ে মারা যাওয়া দুই শ্রমিকের লাশ পুলিশ উদ্ধার করেছে। 

শিবগঞ্জ থানার ওসি মিজানুর রহমান বলেন, মৃতদের লাশ ময়নাতদন্তের জন্য শনিবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল হাসপাতালের মর্গে প্রেরণ করা হবে। অবৈধভাবে বালু উত্তোলনকারীকে গ্রেফতার করে আইনের আওতায় নেয়া হবে। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর