১৯ জানুয়ারি, ২০১৯ ১৬:১১

পঞ্চগড়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার পামুলি ইউনিয়নের খচাবাড়ি মাঠে শুক্রবার গ্রামবাংলার বিলুপ্তপ্রায় ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পামুলি ইউনিয়ন পরিষদের আয়োজনে গত কয়েক বছর ধরেই এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। 

শুক্রবার এ ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করতে দুপুর থেকেই জেলার বিভিন্ন এলাকা থেকে আসতে থাকেন হাজারো দর্শক। বিকেল হতে না হতেই হাজার হাজার দর্শকের পদচারণায় বিশাল মাঠ ভরে যায়। এদিকে প্রতিযোগিতায় অংশ নেয়া ব্যক্তিগণ সকাল সকাল ঘোড়া নিয়ে হাজির হন। পঞ্চগড়সহ উত্তর বঙ্গের অন্য জেলা গুলো থেকেও ঘোড়া নিয়ে এসেছেন অনেকেই। 

অধিকাংশ প্রতিযোগী জানালেন নিতান্ত শখ আর মানুষকে আনন্দ দেয়ার উদ্দেশ্যেই ঘোড়া লালন পালন করছেন। অনেকেই আবার ঐতিহ্যকে ধরে রেখেছেন। দেশের নানা জায়গায় ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে মানুষকে আনন্দ দেন তারা। 

নীলফামারী জেলার ডোমার উপজেলার কাফি বানিয়া (৫৫) জানান, সারা বছর ঘোড়ার পেছনে অনেক ব্যয় করতে হয়। ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিলে যাতায়াত আর পুরস্কার ছাড়া লাভ হয় না। গ্রামে-গঞ্জে এ দৌড় প্রতিযোগিতা হয় বলে পুরস্কারের মানও ভাল হয় না। শখ আর মানুষ আনন্দ পায় বলে ঘোড়দৌড় খেলি। 

এবারের প্রতিযোগিতায় অংশ নেওয়ার মধ্যে অনেকেই ছিল শিশু। দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার হয়রানু আহমেদের ছেলে মমিনুল ইসলাম চতুর্থ শ্রেণির ছাত্র। আরেকজনের একটি ঘোড়া নিয়ে বাবাসহ খেলতে এসেছে। সি গ্রুপের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় সে। খেলা শেষে সে জানায় ঘোড়দৌড় তার খুব পছন্দের। নিজের ঘোড়া থাকলে আরও ভাল খেলতো।

ঘোড়দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন দেবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাসনাত জামান চৌধুরী জর্জ। খেলা শুরু হলে মাঠের চারদিকে হাজারো দর্শকের মাঝে আনন্দ ছড়িয়ে পরে। দর্শকের মুহুর্মুহু করতালি আর উৎসাহের চিৎকারে অন্যরকম আনন্দ বয়ে যায়। এ যেন চিরায়ত বাঙ্গালীর চিরচেনা মিলন মেলা। শিশু যুবক বৃদ্ধসহ খেলা উপভোগ করতে আসেন নারীরাও। খোলা আকাশের নিচে এমন আনন্দ বার বার পেতে চান তারা।

ঐতিহ্যবাহী এ খেলাটিকে টিকিয়ে রাখার জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানান তারা। খেলায় শিশু প্রতিযোগীদের অংশগ্রহণ দর্শকদেরকে বিমোহিত করে।

তিনটি গ্রুপে ভাগ হয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ গ্রুপে চ্যাম্পিয়ন হয় নীলফামারী জেলার কাফি বানিয়া , বি গ্রুপের জাহিদুল ইসলাম এবং সি গ্রুপের দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার চতুর্থ শ্রেণির ছাত্র মমিনুল ইসলাম।  পরে আগত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর