শিরোনাম
২০ জানুয়ারি, ২০১৯ ১৬:৫৫

বাগাতিপাড়ায় হলুদের দাম না পেয়ে হতাশ চাষিরা

নাটোর প্রতিনিধি:

বাগাতিপাড়ায় হলুদের দাম না পেয়ে হতাশ চাষিরা

নাটোরের বাগাতিপাড়ায় চলতি বছর হলুদের ফলন ভাল হলেও দাম না পেয়ে হতাশ চাষিরা। উৎপাদন খরচ বৃদ্ধি এবং বিদেশ থেকে আমদানির কারণে হলুদের বাজারে এ অবস্থার সৃষ্টি হয়েছে। 

চাষি, ব্যবসায়ী ও কৃষিবিদদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে। 

হলুদ চাষীদের সাথে কথা বলে জানা গেছে, আবহাওয়া ও মাটি অনুযায়ী এ অঞ্চলে পাবনায়া, সোনামূখী, গাঙ্গী জাতের হলুদের চাষ বেশি হয়। এর মধ্যে পাবনায়া হলুদের চাহিদা বেশি হওয়ায় তুলনামূলক দাম বেশি পাওয়া যায়। কিন্তু চলতি বছর ফলন ভালো হলেও বাজারে দাম না থাকায় সব জাতের হলুদেই লোকসান গুনতে হচ্ছে চাষীদের। বাজারে প্রতি মণ কাঁচা হলুদ বিক্রি করে জমি থেকে হলুদ উত্তোলনের শ্রমিকের দামই উঠছে না। বিগত চার-পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন দামে বিক্রি করতে হচ্ছে এসব হলুদ। ফলে আগামীতে হলুদ চাষে নিরুৎসাহিত হচ্ছে চাষীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর এ উপজেলায় ৫৫০ হেক্টর জমিতে হলুদের চাষ হয়েছে। হেক্টর প্রতি ফলন হয়েছে ৪ দশমিক ৩ মেট্টিক টন। 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোমরেজ আলী বলেন, চলতি বছর মসলা জাতীয় হলুদ ফসলটির ফলন ভালো হয়েছে। তবে চাষীরা দাম পাচ্ছেন না বলে তাকে অনেকেই জানিয়েছে। গতবারের চেয়ে অর্ধেক দামে বিক্রি করতে হচ্ছে তাদের। দামটা একটু বেশি হলে চাষীরা লাভবান হতেন এবং হলুদ চাষে তাদের আগ্রহ বাড়ত। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর