Bangladesh Pratidin

প্রকাশ : ২১ জানুয়ারি, ২০১৯ ২১:৫২ অনলাইন ভার্সন
খালে মিলল বস্তাভর্তি মেয়াদোত্তীর্ণ সরকারি ওষুধ
নিজস্ব প্রতিবেদক, বরিশাল
খালে মিলল বস্তাভর্তি মেয়াদোত্তীর্ণ সরকারি ওষুধ

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় বস্তাভর্তি বিপুল পরিমাণ সরকারি ওষুধ উদ্ধার করা হয়েছে। সোমবার একটি বস্তাভর্তি ওষুধ গুলো স্থানীয়রা উদ্ধার করেন। উদ্ধারকৃত ওষুধগুলো মেয়াদোত্তীর্ণ। 

এদিকে উপজেলার রাজিহার কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীর বিরুদ্ধে রোগীদের জন্য বরাদ্দকৃত বিনামূল্যের ওষুধ বিতরণ না করে বস্তায় ভরে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে। 

স্থানীয় ইউপি সদস্য সঞ্জয় রায় জানান, সোমবার দুপুরে রাজিহার কমিউনিটি ক্লিনিকের সামনের খালপাড় থেকে একটি বস্তা উদ্ধার করেন স্থানীয়রা। ওই বস্তার ভেতর থেকে উদ্ধার করা হয় কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন ধরনের সরকারি ওষুধ। ওষুধগুলো সাধারণ রোগীদের মাঝে ক্লিনিকের স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে বিতরণ করার কথা। তবে তারা সেটা না করে বস্তায় ভরে ফেলে দেয় বলে দাবী করেন সঞ্জয়।

খালপাড় থেকে উদ্ধার করা ওষুধ ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেখানোর জন্য স্থানীয়রা নিজেদের জিম্মায় রাখেন। সোমবার ওষুধ উদ্ধারের সময় ওই ক্লিনিটি ছিল তালাবদ্ধ। স্বাস্থ্য কর্মী ফাতেমা আক্তারও ছিলেন অনুপস্থিত। 

স্থানীয়রা জানান, গ্রামের মানুষের স্বাস্থ্যসেবার জন্য রাজিহার বাজারের পূর্ব পাশে কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়। সেখানে বর্তমানে ফাতেমা আক্তার স্বাস্থ্য কর্মীর দায়িত্ব পালন করছেন। অভিযোগ রয়েছে, ওই স্বাস্থ্য কর্মী নিয়মিত কমিউনিটি ক্লিনিকে আসেন না। এ কারণে সাধারণ রোগীরাও কোনো স্বাস্থ্য সেবা পান না। দেওয়া হয় না বিনামূল্যের ওষুধও। আর দির্ঘদিন ওষুধ বিতরণ না করায় রোগীদের বরাদ্দকৃত ওষুধ মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। এ কারণে ওষুধগুলো বস্তায় ভরে ফেলে দেয়া হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।  

স্বাস্থ্য কর্মী ফাতেমা আক্তার মুঠোফোনে বলেন, সোমবার প্রশিক্ষণের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করায় তিনি ক্লিনিকে অনুপস্থিত ছিলেন। বস্তা ভরা ওষুধগুলো ২০১৬ সালে মেয়াদোত্তীর্ণ। বিষয়টি তাদের কর্মকর্তা ডা. আলতাফ হোসেনকে জানানো হয়েছিল। তিনি ওই ওষুধ গ্রহণ করেননি। ২০১৭ সালের অক্টোবর মাসে তিনি ক্লিনিকে যোগদানের আগে ওই ওষুধগুলো অন্য কেউ ফেলতে পারে বলে তার ধারণা। 

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. একেএম মনিরুল ইসলাম বলেন, মঙ্গলবার সরেজমিন তদন্ত করে এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন তিনি। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow