২২ জানুয়ারি, ২০১৯ ১৩:৫০

নেত্রকোনায় ১ বছরে ১৬৮টি অস্বাভাবিক মৃত্যু

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় ১ বছরে ১৬৮টি অস্বাভাবিক মৃত্যু

প্রতীকী ছবি

নেত্রকোনায় গত ১ বছরে ১৬৮টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনটিতে জানা গেছে, বেশিরভাগ অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে সড়ক দুর্ঘটনায়। অটোরিকশা সিএনজিতে দুর্ঘটনায় জেলায় বেড়েছে মৃত্যুর মিছিলের সংখ্যাও। ফলে যে কোন যানবাহনে চলাচলকারীদের মাঝে চরম উদ্বেগ উৎকণ্ঠা সৃষ্টি হয়েছে। এছাড়াও বিভিন্ন উপায়ে আত্মহত্যাজনিত মৃত্যুর সংখ্যাও উদ্বেগজনক।

নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল সূত্রে পাওয়া তথ্যে উঠে আসে নেত্রকোনা জেলায় ২০১৮ সালের জানুয়ারি মাসে ১৩টি, ফেব্রুয়ারি মাসে ৬টি, মার্চ মাসে ১৭টি, এপ্রিল মাসে ১১টি, মে মাসে ১৯টি, জুন মাসে ১১টি, জুলাই মাসে ১৩টি, আগস্ট মাসে ১৭টি, সেপ্টেম্বর মাসে ১৬টি, আক্টোবর মাসে ১২টি, নভেম্বর মাসে ১৬টি ও ডিসেম্বর মাসে ১৭টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে।

এসব তথ্য অনুযায়ী সচেতন বিশ্লেষকদের মতে অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবের চেয়েও অনেক বেশি রয়েছে বলে জানান। কারণ অনেক সময় নিভৃত পল্লী এলাকায় সড়ক দুর্ঘটনা, পানিতে ডুবে মৃত্যু, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কেউ মারা গেলে পুলিশী হয়রানি কিংবা ময়নাতদন্তে কাঁটা ছেড়ার ভয়ে প্রশাসনকে না জানিয়ে অথবা জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি সাপেক্ষে লাশ দাফনের ব্যবস্থা করায় তা সরকারি হিসাবে নথিভূক্ত হয় না। 
এসব কমিয়ে আনতে সচেতন মহল মনে করেন, সড়ক দূর্ঘটনা রোধ করতে হলে সবার আগে বিআরটিএ কর্তৃপক্ষের কার্যকরী উদ্যোগ প্রয়োজন। পাশাপশি অপ্রাপ্ত বয়স্ক, অদক্ষ এবং মাদকাসক্ত অবস্থায় কেউ যেন গাড়ী না চালায় এবং ট্রাফিক আইন যাতে সবাই মেনে চলে তার জন্য ট্রাফিক বিভাগকে আরও সততা ও আন্তরিকতার সহিত কাজ করতে হবে। অন্যদিতে আত্মহত্যা কমিয়ে আনতে সামাজিক সচেতনতা জরুরি। পারিবারিক বন্ধনগুলোকে দৃঢ় করতে হবে।

পুলিশ সুপার জয়দেব চৌধুরী বলেন, সড়ক দুর্ঘটনারোধ কল্পে জেলা আইন শৃংখলা সমন্বয় সভায় পুলিশ বিভাগের পক্ষ থেকে বার বার অনুরোধ জানানো হচ্ছে যে, বিআরটিএ কর্তৃপক্ষের মাধ্যমে যেন অদক্ষ চালকদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এছাড়াও পুলিশ বিভাগ সড়ক দুর্ঘটনার পরপরই মামলা নিচ্ছে এবং অভিযুক্ত চালকদেরকে গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর