২৩ জানুয়ারি, ২০১৯ ১০:১৫

সপ্তম স্প্যানে দৃশ্যমান হল পদ্মা সেতুর ১০৫০ মিটার

রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর থেকে

সপ্তম স্প্যানে দৃশ্যমান হল পদ্মা সেতুর ১০৫০ মিটার

ফাইল ছবি

জাজিরা প্রান্তে ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর সপ্তম স্প্যান বসানোর কাজ সম্পন্ন করেছে সেতু বিভাগ। আজ বুধবার সকাল ৯টা ৪০ মিনিটে ওই স্প্যানটি বসানোর ফলে সেতুর ১ হাজার ৫০ মিটার দৃশ্যমান হলো। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

১৫০ মিটার লম্বা ও ১৩ মিটার প্রস্থ বিশাল স্প্যানটি ক্রেন দিয়ে ওঠানো হয়। স্প্যানটি বসানোর পর জাজিরা প্রান্তে  সেতুর ৯০০ মিটার দৃশ্যমান হবে। এ ছাড়া মাওয়া পয়েন্টে একটি স্প্যান বসানো হয়েছে। এর ফলে সেতুর মোট দৃশ্যমান হল ১০৫০ মিটার। 

৪২টি স্প্যান জোড়া দিয়েই পদ্মা সেতু তৈরি হবে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর গত বছর ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে বসানো হয় দ্বিতীয় স্প্যান। ওই বছরের ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসে তৃতীয় স্প্যান। ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হলে সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়। পঞ্চম স্প্যান বসানোর পর ৭৫০ মিটার দৃশ্যমান হয়। 

ষষ্ঠ স্প্যান বসানোর পর জাজিরা প্রান্তে ৯০০ মিটার এবং মাওয়া প্রান্তে ১৫০ মিটারসহ মোট ১০৫০ মিটার দৃশ্যমান হল। সেতু বিভাগের প্রকৌশলীরা জানান, সপ্তম স্প্যানটি জাজিরা প্রান্তে  ৩৬-৩৭ নম্বর পিলারে বসানো হয়েছে।

সপ্তম স্প্যান বসানোর খবরে দারুণ খুশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। ৪২টি পিলারের ওপর এমন ৪১টি স্প্যানের সাহায্যে পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়াবে স্বপ্নের পদ্মা সেতু। এর কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৫ শতাংশ। এ ছাড়া মূল প্রকল্প কাজের ৭০ শতাংশ শেষ করেছে সেতু বিভাগ। সেতুর নির্মাণকাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়ে যাবে কয়েক গুণ। বাপ-দাদার ভিটেবাড়ি গেলেও পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখে সন্তুষ্ট স্থানীয়রা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর