১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:৫১

রাতে ভারতের উদ্দেশে ছাড়ছে ওরশ'র স্পেশাল ট্রেন

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর:

রাতে ভারতের উদ্দেশে ছাড়ছে ওরশ'র স্পেশাল ট্রেন

ভারতের মেদনীপুর জোড়া মসজিদে ১১৮ তম পবিত্র ওরশ শরীফ উপলক্ষে আজ রাত ১০ টায় রাজবাড়ী রেল ষ্টেশন থেকে স্পেশাল ট্রেন ভারতের মেদনীপুরের উদ্দেশে যাত্রা করবে। ২৪টি বগিতে ২ হাজার ২৬০ জন ওরশ যাত্রী নিয়ে স্পেশাল ট্রেনটি ছেড়ে যাবে বলে জানা গেছে। এরই মধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ ও আয়োজকরা।  

রাত দশটায় ট্রেন ছাড়ার বিষয়টি নিশ্চিত করে আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ী’র সভাপতি কাজী ইরাদত আলী জানান, ভারতের পশ্চিমবঙ্গে মেদিনীপরে নূরনবী হযরত মুহাম্মদ (সা.) এর ৩৩তম ও গাউস উল আযম হযরত আব্দুল কাদের জিলানী (আ.) পাক এর ২০ তম অধস্তন পবিত্র বংশধর হযরত আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোরশেদ আলী আল কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম “মওলাপাক” এর ১১৮ তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ ১৭ ফেব্রুয়ারী শনিবার দিবাগত রাতে ভারতের মেদিনীপুর জোড়া মসজিদে উদযাপিত হবে। এ উপলক্ষে “বড় হুজুরপাক” কেবলা পরিচালিত রাজবাড়ীর আঞ্জুমান-ই-কাদেরীয়া উদ্যোগে ২৪টি বগি সম্বলিত মেদিনীপুর ওরশ স্পেশাল ট্রেনে মোট ২২৬০ জন ওরশ যাত্রী নিয়ে আজ রাতে যাত্রা শুরু করবে। যাত্রীদের মধ্যে ১২৫৪ জন পুরুষ, ১০০৬ জন মহিলা ও ৭৬ জন শিশু রয়েছে। পবিত্র ওরশ শরীফ আগামী ১৯ ফেব্রুয়ারি শেষ হলে স্পেশাল ট্রেনটি রাজবাড়ীর উদ্দেশ্যে ফিরে আসবে।  

রাজবাড়ী রেলওয়ের টিএক্সআর (ট্রেন পরিক্ষক) কাজী আব্দুল বারেক জানান, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরশ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে এরই মধ্যে ২৪টি বগি সম্বলিত স্পেশাল ট্রেনটি পরিস্কার পরিচ্ছন ভাবে ওরশ যাত্রী সেবায় প্রস্তুত করা হয়েছে। ইঞ্জিণ ও বগি সম্পূর্ণ ফিট রাখা হয়েছে। এই ট্রেনটি রাজবাড়ী থেকে সরাসরি ভারতের মেদেনীপুর যাবে।  

এদিকে এ উপলক্ষে এক অন্যরকম পরিবেশ সৃষ্টি হয়েছে রাজবাড়ী রেলওয়ে স্টেশনে। ট্রেন দেখতে হাজার  হাজার ভক্তের সমাগম হয়েছে স্টেশন চত্তরে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর