১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:০৭

রাত পোহালেই ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি:

রাত পোহালেই ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ

আত্মসমর্পণ অনুষ্ঠানের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন আয়োজকরা।

রাত পোহালেই আত্মসমর্পণ করবেন ইয়াবা কারবারিরা। আগামীকাল কাল ১০ টায় টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রায় দেড় শতাধিক ইয়াবা কারবারির আত্মসমর্পণের জন্য এ আয়োজন করা হয়েছে।

সেখানে পুরোদমে চলছে মঞ্চ ও প্যান্ডেল নির্মাণের কাজ। জেলা পুলিশের তত্বাবধানে অনুষ্ঠিতব্য এই আত্মসমর্পন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল এমপি। এছাড়া আইজিপি ড. মো. জাবেদ পাটোয়ারী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এদিকে টেকনাফ থানা পুলিশের পক্ষ থেকে অনুষ্ঠান সফল করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠান সফল করতে সহযোগীতা কামনা করেছেন টেকনাফ মডেল থানার ওসি প্রদিপ কুমার দাশ।

গত বছরের ৪ মে থেকে সরকার মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন বাহিনী ও সংস্থা স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কিছু পরিকল্পনা নেয়। পাশাপাশি দেশজুড়ে চলা ক্রসফায়ার বা বন্দুকযুদ্ধে প্রায় ৩০০ ইয়াবা কারবারি নিহত হন। এর মধ্যে কক্সবাজার জেলায় মারা গেছেন ৪৪ জন। গত বছরের ডিসেম্বর থেকে মাদক নির্মূলে ইয়াবা কারবারিদের স্বাভাবিক জীবনে ফিরে আসা ও পুনর্বাসনে সরকার উদ্যোগ নেবে এমন ইঙ্গিত আসে সরকারের শীর্ষ পর্যায় থেকে। জানুয়ারির মাঝামাঝি থেকে আত্মসমর্পণের জন্য ইয়াবা কারবারিরা কক্সবাজারে সেফহোমে জড়ো হয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে ।

সর্বশেষ জেলা গোয়েন্দা পুলিশের করা তালিকায় ১১৫১ জন ইয়াবা কারবারির নাম রয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, শনিবার সকালে কক্সবাজার পুলিশের হেফাজতে থাকা প্রায় দেড় শতাধিক ইয়াবা ব্যবসায়ীকে সড়কপথে টেকনাফের অনুষ্ঠানস্থলে আনা হবে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে ইয়াবা তুলে দিয়ে আত্মসমর্পণ করবেন কারবারিরা। এ সময় তারা ইয়াবা ব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার অঙ্গীকার করবেন। অনুষ্ঠান শেষে আত্মসমর্পণকারীদের পুনরায় কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হবে।

উল্লেখ্য, শনিবার টেকনাফে ইয়াবাব্যবসায়ীদের আত্মসমর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দিতে স্বরাষ্ট্রমন্ত্রী আাসাদুজ্জামান খাঁন কামাল এমপি তিন দিনের সফরে কক্সবাজারে এসেছেন। শুক্রবার সকালে বিমানবন্দরে পৌঁছালে স্থানীয় সংসদ সদস্যরা ও অতিরিক্ত জেলা প্রশাসকসহ জেলার উর্ধ্বতন কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি রবিবার ১৭ ফেব্রুয়ারি বিমানযোগে কক্সবাজার ত্যাগ করবেন বলে জেলা পুলিশ সূত্রে জানা গেছে। এর আগে বৃহস্পতিবার আইজিপি (ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-বিপিএম দুদিনের সফরে কক্সবাজার এসেছেন।


বিডি প্রতিদিন/হিমেল

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর