১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৫৫

নোয়াখালীতে শহীদ সার্জেন্ট জহুরুল হক দিবস পালিত

স্মৃতি রক্ষার দাবি পরিবারের

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীতে শহীদ সার্জেন্ট জহুরুল হক দিবস পালিত

নোয়াখালী জেলা শহর মাইজদী বিজয় মঞ্চে শহীদ সার্জেন্ট জহুরুল হক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বিকেলে তার ৫০তম আত্মদান দিবসে নোয়াখালী শহীদ মিনার বিজয় মঞ্চে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

শহীদ জহুর-অদুদ স্মৃতি পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়া মো. শাহজাহানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এ কে এম শামছুদ্দিন জেহান। এছাড়াও ছিলেন বীর মুক্তি যোদ্ধা মিজানুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মোজাম্মেল হক মিলন, শহীদ সার্জেন্ট জহুরুল হকের চাচাতো বোন রেহানা আক্তার, এডভোকেট মোল্লা হাবিবুর রসুল মামুন, জেলা জর্জ কোর্টের জিপি কাজী মানসুরুল হক খসরু, নোয়াখালী আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আজিজুল হক বক্শি ও আওয়ামী লীগ নেতা মিথুন ভট্ট প্রমুখ। 

বক্তাগণ শহীদ সার্জেন্ট জহুরুল হকের স্মৃতিরক্ষায় নিজ জেলায় সড়কের নাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হলের নামসহ নামকরণের দাবি জানান।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম অগ্রপথিক ও আগরতলা মামলার অন্যতম আসামি ছিলেন সার্জেন্ট জহুরুল হক। ১৯৬৮ সালের ২২ জানুয়ারি তাকে পাকিস্তার সরকার তথাকথিত আগরতলা মামলার আসামি করে গোপনে বিচারে প্রক্রিয়ায় সোপর্দ করে। ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি পাকিস্তান স্বেরাচারী আইয়ুব খানের সেনারা তাকে গুলি করে ও বেয়নটের আঘাতে নির্মমভাবে হত্যা করে। তার হত্যার মধ্য দিয়ে ১৯৬৯ গণআন্দোলন আরও তীব্র আকার ধারণ করে। তিনি ১৯৩৫ সালে ৯ ফেব্রুয়ারি নোয়াখালী সদরের সোনাপুর এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেন।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে চরম আত্মত্যাগের জন্য তিনি আজ ও চিরস্মরনীয় হয়ে আছেন মানুষের অন্তরে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর