১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:০৫

সন্ধ্যা নদীর ভাঙনে হুমকির মুখে সাইক্লোন শেল্টার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সন্ধ্যা নদীর ভাঙনে হুমকির মুখে সাইক্লোন শেল্টার

বরিশাল জেলার উজিরপুর উপজেলার সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙনে হুমকির মুখে পড়েছে কোটি টাকা ব্যয়ে নির্মিত আশোয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার ভবন। ইতোমধ্যে সাইক্লোন শেল্টারের একাংশের মাটি ধুয়ে পিলার বের হয়ে গেছে। 

যে কোনো সময় ভবনটি নদী গর্ভে বিলীন হতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। এদিকে দেবে যাওয়ার আতঙ্কে স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা।

স্থানীয়রা জানান, সন্ধ্যা নদীর ভাঙনে আতঙ্কে দিন কাটাচ্ছে ওই উপজেলার গুঠিয়া ইউনিয়নের আশোয়ার, হানুয়া, রৈভদ্রাদি ও বান্না সহ আশপাশের কয়েকটি গ্রামের নদী পাড়ের বাসিন্দারা। ইতোমধ্যে রাক্ষুসে নদীতে বিলীন হয়েছে দাসেরহাট বাজারের যাত্রী ছাউনি, বসতবাড়ি, ফসলী জমি, মসজিদ, খেলার মাঠ ও পানবরজ সহ বিস্তির্ন এলাকা।

নদী ভাঙনরোধে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নদী পাড়ের বাসিন্দারা প্রধানমন্ত্রী এবং পানি সম্পদ প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার জানান, নদী ভাঙনের বিষয়টি ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। আশোয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারের কার্যক্রম স্থানান্তরের জন্য উপজেলা প্রকৌশলীকে নির্দেশনা দেয়া হয়েছে। পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সমন্বয়ে ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেওয়া হলে সমস্যার সমাধান হবে বলে তিনি জানান। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর