১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:৪২

বাঁচার আশা জেগেছে শিশু সোনালীর

ফরিদপুর প্রতিনিধি

বাঁচার আশা জেগেছে শিশু সোনালীর

সোনালী

গত বছর সড়ক দুর্ঘটনায় মারাত্বকভাবে আহত হয় সাত বছর বয়সী ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের মছলেন্দপুর গ্রামের সোনালী আক্তার। সেই সময় তার ডান পায়ের নীচের অংশটি ক্ষতিগ্রস্থ হয়। কয়েকদিন চিকিৎসা নেবার পর টাকার অভাবে বাড়ী ফিরে যায় সে। 

চিকিৎসার অভাবে তার পায়ে পচন ধরে। নানা কবিরাজ-গ্রাম্য ডাক্তারদের সহায়তা নিয়ে চলছিল চিকিৎসা। তবে কাজের কাজ কিছুই হয়নি। অর্থেও অভাবে ভালো চিকিৎসক দেখাতে না পারার কারনে শিশু বয়সেই সব স্বপ্ন শেষ হতে বসেছে সোনালীর। 

জানা গেছে, মধুখালীর মছলেন্দপুর বিশ্বাস পাড়ার বাসিন্দা, হকার আসাদ আলীর দুই মেয়ের মধ্যে বড় সোনালী। সে কামারখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেনীর ছাত্রী। গত বছর ঈদুল আযহার দুই দিন আগে সড়ক দুর্ঘটনায় আহত হয় সে। সে সময় স্থানীয় হাসপাতালে ভর্তি করার পর সেখান থেকে ফরিদপুরে পাঠিয়ে দেয়া হয়। কয়েকদিন হাসপাতালে থাকার পর টাকার অভাবে সেখান থেকে বাড়ী ফিরে আসে সোনালী। 

পরবর্তীতে ডান পায়ের ক্ষতস্থানে গোটা গোটা ক্ষতের সৃষ্টি হয়। একপর্যায়ে পা ফুলে যায়। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চললেও দরিদ্র বাবা-মায়ের পক্ষে ফরিদপুরে এনে চিকিৎসা করাটা কঠিন হয়ে পড়ে। স্থানীয় কবিরাজ ও গ্রাম্য ডাক্তারদের কথা মতো গাছের লতা,পাতা, হলুদসহ বিভিন্ন ঔষধ লাগিয়ে কোন কাজ হয়নি। বরং পায়ের অবস্থা আরো খারাপ হয়েছে। ফলে পড়ালেখা একেবারেই বন্ধ হয়ে যায় সোনালীর। বন্ধ হয়ে যায় চলাফেরা। 

গতকাল শনিবার স্থানীয় এক ব্যক্তির কাছে খবর পেয়ে ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া সোনালীর চিকিৎসার ব্যবস্থা করেন। শনিবার রাতেরই তাকে ফরিদপুরে নিয়ে আসা হয়। ভর্তি করা হয় সদর হাসপাতালে। হাসপাতালের চিকিৎসকেরা পরবর্তীতে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে সোনালীকে স্থানান্তর করেন। 

মেডিকেল কলেজ হাসপাতালের ট্রমা সেন্টারের চিকিৎসক জানান, সোনালীর পায়ের ক্ষতস্থান বেশ ফুলে গেছে। সেখানে পচনও ধরেছে। প্রাথমিক ভাবে আমরা চিকিৎসা সেবা দিয়েছি।  রবিবার সকালে অর্থোপেডিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. অনাদী রঞ্জন মন্ডল পরীক্ষা নিরিক্ষা করার পর উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেছে। দুপুরের পর তাকে ঢাকায় পাঠানো হয়েছে।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া জানান, শিশুটির দুরবস্থার খবর পেয়ে তাকে ফরিদপুরে এনে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। টাকার অভাবে একটি ফুটফুটে শিশুর জীবন থেমে যাবে এটা হতে পারে না। আমরা অসহায় শিশুটির চিকিৎসার জন্য যা যা করা দরকার সবই করবো।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর