Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:৫৩
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৩৬

শ্রীবরদীতে খাবার পানির তীব্র সংকট

শেরপুর প্রতিনিধি

শ্রীবরদীতে খাবার পানির তীব্র সংকট

শেরপুরের শ্রীবরদী উপজেলার সীমান্তবর্তী রানীশিমুল ইউনিয়নের তিন গ্রামে খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। গ্রামগুলো হচ্ছে মালাকোচা, পূর্ব মালাকোচা ও হালুয়াহাটি। এ সকল গ্রামে প্রায় ২ মাস যাবত পানির লেয়ার গভীরে নেমে যাওয়ায় নলকূপ থেকে পানি উঠছে না। এতে করে পানির তীব্র সংকটে পড়েছে এলাকাবাসী। নলকূপের পানি না থাকায় মানুষজন পুকুর, ডোবা ও মাটির কুয়ার পানি ব্যবহার করছে। ফলে পানিবাহিত নানা রোগে ভুগছে এলাকার মানুষ। 

সরেজমিনে গিয়ে কথা হয় ওই এলাকার বাসিন্দা নুর মোহাম্মদ, সোলাইমান, নজরুল ইসলাম, সুলতান, নুরানী বেগম, নিবা বেগম, হাসিনা খাতুনসহ আরও অনেকের সাথে। তারা জানান, বিগত ২/৩ মাস যাবত এই এলাকায় মাটির নীচে পানির লেয়ার নেমে যাওয়ায় নলকূপগুলো থেকে পানি উঠছে না। গোসলসহ দৈনন্দিন কাজের জন্য নিরুপায় হয়ে পুকুর, ডোবা ও মাটির কুয়ার পানি ব্যবহার করতে হচ্ছে। এতে করে এই এলাকার বাসিন্দারা পানিবাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া খাবার পানি দূরবর্তী গ্রাম থেকে সংগ্রহ করা হচ্ছে। প্রশাসন যদি একটু দৃষ্টি দেয় তাহলে আমাদের পানির সমস্য সমাধান হবে। 

এ সময় ওই এলাকায় গণসংযোগে আসা উপজেলা নির্বানে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয় প্রত্যাশী উপজেলা যুবলীগের আহ্বায়ক জাহিদুল ইসলাম জুয়েল বলেন, পানি সংকটের বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের সাথে কথা বলেছি। এই এলাকায় গভীর নলকূপ স্থাপনের জন্য সার্বিকভাবে আর্থিক সহযোগিতা করব।
 
জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মনিরুজ্জামান জানান, পানি সংকটের বিষয়টি জানার পর বিশেষভাবে ওই এলাকায় ১টি গভীর নলকূপ স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। 

উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর জানান, বিষয়টি জানার পর গ্রামগুলো পরিদর্শন করা হয়েছে। দুই-এক দিনের মধ্যে তিন গ্রামের মধ্যবর্তী স্থানে আপাতত একটি গভীর নলকূপ স্থাপন করে সমস্যার আপাতত সমাধান করা হবে।

বিডি-প্রতিদিন/২০ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য