২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:৩৫

ভাষার টানে দুই বাংলার মানুষের মিলন মেলা হিলি সীমান্তে

দিনাজপুর প্রতিনিধি:

ভাষার টানে দুই বাংলার মানুষের মিলন মেলা হিলি সীমান্তে

দেশ যাই হোক ভাষা এক। তাই ভাষার টানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হিলি সীমান্তের জিরো পয়েন্টে ছুটে আসেন ভারতের শতশত বাঙ্গালি ভাষা প্রেমীরা। হিলি সীমান্ত পরিণত হয় দুই বাংলার মিলন মেলায়। সীমারেখা ভুলে একই মঞ্চে তারা গাইলেন বাংলার জয়গান।

দিনাজপুরের হিলি সীমান্তে দুই বাংলার যৌথ আয়োজনে বাংলা ভাষাপ্রেমীদের এক মিলন মেলায় পরিণত হয় সীমান্ত এলাকা। বৃহস্পতিবার ভারত-বাংলাদেশ যৌথভাবে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তাই ভাষার টানে শহীদরে প্রতি শ্রদ্ধা জানাতে হিলি সীমান্তে ছুটে আসেন ভারতের বাঙ্গালী কবি-সাহিত্যিক-শিল্পীসহ ভাষা প্রেমীরা। 

দিবসটি উপলক্ষে সকাল ১২টায় সীমান্তের শুন্য রেখায় নির্মিত অস্থায়ী বেদিতে পুস্পস্তবক অপর্ণ করেন ভারতের বাঙ্গালী কবি-সাহিত্যিক-শিল্পীসহ ভাষা প্রেমী, স্থানীয় ও মুক্তিযোদ্ধা সংগঠনগুলো। 

এসময় হিলি সীমান্তের জিরো পয়েন্ট পরিণত হয় বাঙ্গালীর মিলন মেলায়। সীমান্তের শুন্য রেখায় আয়োজন করা হয় আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠান। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক এমপি। এছাড়াও অনুষ্ঠনে যোগ দেন ভারতের বালুরঘাটের ছন্দম সাংস্কৃতিক গোষ্ঠীর সুহেন্দ্র নাথ এর নেতৃত্বে একটি দলসহ বিভিন্ন সামাজিক ও সংস্কৃতিক ব্যক্তিত্বরা। 

অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপশি ভারতীয় অতিথি শিল্পীরা বিভিন্ন গান ও কবিতা পরিবেশন করেন। অনুষ্ঠানকে ঘিরে সীমান্তে বিজিবি ও পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ছিল।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর