Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:২৮

এক সপ্তাহ ধরে প্লেট ভাঙা

বাকেরগঞ্জ বেইলী ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল


বাকেরগঞ্জ বেইলী ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল

বরিশাল-কুয়াকাটা মহাসড়কের বাকেরগঞ্জ বাসস্ট্যান্ড সংলগ্ন বেইলী ব্রিজের একটি ডেক প্লেট (স্লিপার) ভেঙ্গে গেছে।  এক সপ্তাহ আগে গুরুত্বপূর্ণ মহাসড়কের এই বেইলী ব্রিজের ডেক প্লেট ভেঙ্গে গেলেও কোন ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ। ফলে ঝুঁকি নিয়েই চলছে হালকাসহ ভারী যানবাহন। তবে দ্রুত সময়ের মধ্য ক্ষতিগ্রস্থ বেইলী ব্রিজ মেরামতের কথা জানিয়েছেন সড়ক বিভাগের কর্মকর্তারা।

প্রত্যক্ষদর্শী বাকেরগঞ্জের বাসিন্দা আতাউর রহমান রোমান জানান, বরিশাল-কুয়াকাটা গুরুত্বপূর্ণ মহাসড়কের বাকেরগঞ্জ বাসস্ট্যান্ড সংলগ্ন বেইলী ব্রিজের উত্তর পাশের একটি ডেক প্লেট গত এক সপ্তাহ আগে ভেঙ্গে যায়। ভেঙ্গে যাওয়া প্লেটের স্থান থেকে ঝুঁকি নিয়েই চলছে মালবাহী ট্রলি, ট্রাক, যাত্রীবাহি বাসসহ বিভিন্ন হালকা যানবাহন। এতে যে কোন সময় ওই এলাকায় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। 

স্থানীয় বাসিন্দা আলমগীম হোসেন জানান, ৪০ বছরেরও পুরনো এই বেইলী ব্রিজটির বিভিন্ন অংশ প্রায়শই ভেঙ্গে যায়। এতে দীর্ঘ সময় ধরে যানবাহন চলাচল বন্ধ থাকে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য সড়ক বিভাগ ওই বেইলী ব্রিজের পাশে পাকা সেতু নির্মাণ করছে। কিন্তু সেতু নির্মাণ করতে অন্তত এক বছর সময় লেগে যাবে। এই সময়ের জন্য ব্রিজটি ঝুঁকিমুক্ত করতে জরুরি পদেক্ষপ নেওয়ার দাবি জানান তিনি। 

বরিশাল সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. শাখাওয়াত হোসেন বলেন, বাকেরগঞ্জে যে ধরনের বেইলী ব্রিজ, ওই ধরনের বেইলী ব্রিজ বরিশালে নেই। তাই ওই ধরনের ব্রিজের ডেক প্লেট সংকট আছে। তবে মেহেন্দিগঞ্জের একটি পুরনো বেইলি ব্রিজের (সেখানে পাকা ব্রিজ নির্মিত হয়েছে) ডেকপ্লেট সংগ্রহ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ওই ডেক প্লেটটি বাকেরগঞ্জ বেইলি ব্রিজে স্থাপনের মাধ্যমে ব্রিজটি ঝুঁকিমুক্ত করার চেষ্টা চলছে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য