Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:২০

গলাচিপায় তিনদিন ব্যাপী অমর একুশে গ্রন্থমেলা

অনলাইন ডেস্ক

গলাচিপায় তিনদিন ব্যাপী অমর একুশে গ্রন্থমেলা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আবদুল গনি স্মৃতি পাঠাগারের উদ্যোগে ২১, ২২ ও ২৩ ফেব্রুয়ারি গলাচিপাতে প্রথমবারের মতো অমর একুশে গ্রন্থমেলার আয়োজন করা হয়েছে। 

তিনদিন ব্যাপী এ বই মেলার প্রথম দিন ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল তিনটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা সরকারি ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ মো. রফিকুল আলম। 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, উদ্যোগটি ছোট পরিসরে হলেও আমরা আশা করি ভবিষ্যতে বড় আয়োজন হবে। এ বই মেলা গলাচিপার জন্য একটি মাইল ফলক হয়ে থাকবে। বই মেলার উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রবীণ শিক্ষক রত্নেশ্বর চ্যাটার্জি।

দ্বিতীয় দিনের অনুষ্ঠানে ছিল বিভিন্ন কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতা। বিকেল সাড়ে পাঁচটায় আবৃত্তি ও কবিদের আড্ডা এবং তৃতীয় দিন বিকেলে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গলাচিপা পৌরসভার মেয়র আহসানুল হক তুহিন। অতিথি হিসেবে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের গল্প শোনাবেন গলাচিপার পানপট্টিতে সম্মুখ যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, আলোচনা করবেন গলাচিপা থানার অফিসার ইনচার্জ আখতার মোর্শেদ। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় রয়েছে গলাচিপা থিয়েটার চিলড্রেনট্রুপ চাঁদের হাট, শিল্পকলা একাডেমি, উদিচী শিল্প গোষ্ঠী ও জয় বাংলা সাংস্কৃতিক ঐক্যজোটের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

এছাড়া বই মেলায় বিশেষ আকর্ষণ শিল্পী হাসান মাহবুবের একক ভাস্কর্য প্রদর্শনী। তার ২০০টি ভাস্কর্যের মধ্যে ৪৮ টি ভাস্কর্য মেলায় প্রদর্শন করা হয়। পাঠাগার কক্ষে জায়গা কম থাকায় বাকি ভাস্কর্যগুলো মেলায় প্রদর্শন করা যায়নি। এই শিল্পীর ভাস্কর্যগুলো আগত দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে। 

শিল্পী হাসানা মাহবুব এর সঙ্গে কথা হলে তিনি বলেন, মূলতঃ সমাজকে পরিবর্তন করার লক্ষ্যেই আমার এ ভাস্কর্য প্রদর্শন। এ ভাস্কর্য প্রদর্শনের মধ্যে দিয়ে মানুষের মনের অনেকটা পরিবর্তন হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। 

গ্রন্থ মেলার উদযাপন কমিটির আহ্বায়ক সুব্রত রায় জানান, নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে উপজেলা পর্যায়ে বই মেলা আয়োজন করা কঠিন একটি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয়ে ২৩ ফেব্রুয়ারি শনিবার রাত দশটা পর্যন্ত অনুষ্ঠান চলবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য