শিরোনাম
২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৫৮

যে কারণে মেঘনা-তেতুঁলিয়ায় কমেছে ইলিশ

অনলাইন ডেস্ক

যে কারণে মেঘনা-তেতুঁলিয়ায় কমেছে ইলিশ

ফাইল ছবি

সাগরে রয়েছে প্রচুর ইলিশ। কিন্তু তারপরও শুষ্ক মৌসুমে ভোলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে ইলিশ আসা কমে যাচ্ছে। এতে পেশা হারানোর শঙ্কায় পড়েছেন জেলেরা।

এদিকে মেঘনা ও তেতুঁলিয়া নদীতে ইলিশ কম আসার কারণ হিসেবে ইলিশের গতিপথ পরিবর্তনকে জানা গেছে। আর ইলিশ এটা করছে নাব্য সংকট, অবৈধ জালের ব্যবহার ও জলবায়ুর বিরূপ প্রভাবের কারণে।

মেঘনা ও তেতুঁলিয়ায় ইলিশ কম আসায় বেকারত্বের শঙ্কায় পড়েছেন স্থানীয় জেলেরা। এ অবস্থায় ইলিশের গতিপথ সচল রাখতে নদীর প্রবেশমুখে পরিকল্পিত ড্রেজিংয়ের মাধ্যমে ডুবোচর অপসারণের কথা বলছেন বিশেষজ্ঞরা।

আর ইলিশের উৎপাদন অব্যাহত রাখতে সময়োপযোগী ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে মৎস্য বিভাগ।

দেশের প্রায় ৩০ ভাগ ইলিশ আহরিত হয় ভোলার মেঘনা ও তেতুঁলিয়া নদী থেকে। ডিম ছাড়ার জন্য সাগর পথ ছেড়ে মিঠা পানির সন্ধানে নদীতে আসা ইলিশের একটা অংশ ধরা পড়ে শিকারিদের জালে। কিন্তু শুষ্ক মৌসুমে নাব্য সংকটের কারণে গভীর জলের এ মাছ নদীতে আসার পথে নানা বাধার মুখে পড়ছে। এছাড়া নদীর স্রোত কমে যাওয়ায় গভীর জলের সন্ধানে পরিবর্তন করছে গতিপথ।

জেলেরা বলছেন, গত কয়েক বছর বর্ষা মৌসুমে ইলিশ পাওয়া গেলেও শুষ্ক মৌসুমে কাঙ্ক্ষিত ইলিশের দেখা মিলছে না। এ অবস্থার উত্তরণের জন্য নাব্য সংকট দূর করে নদীতে ইলিশের আসা যাওয়া নির্বিঘ্ন করার দাবি জেলেদের।

জেলে ও ইলিশ ব্যবসায়ীরা বলেন, নদীতে চর পড়ে যাওয়ায় স্রোত কমে গেছে। তাতে সাগর থেকে মাছ আসতে পারছে না। জেলেরা মাছ পাচ্ছে না। প্রতিনিয়ত তারা লোকসান দিচ্ছে। 

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর