১৮ মার্চ, ২০১৯ ১৮:৩৩

রাঙামাটিতে ৮ প্রার্থীর ভোট বর্জন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটিতে ৮ প্রার্থীর ভোট বর্জন

রাঙামাটির তিন উপজেলার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সমর্থিত স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীসহ মোট ৮জন ভোট বর্জন করেছে। 

সোমবার দুপুর ১২টার দিকে ভোটগ্রহণ কার্যক্রমে অনিয়ম-অসন্তষ প্রকাশ করে তারা আনুষ্ঠানিকভাবে বর্জন ঘোষণা দেন। ভোট বর্জনকারী তিন উপজেলার চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বাঘাইছড়ির বড়ঋষি চাকমা, নানিয়ারচরের সমিরন চাকমা ও কাউখালী উপজেলার অর্জন মনি চাকমা।
এ ব্যাপারে বাঘাইছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থী বড়ঋষি চাকমা অভিযোগ করে বলেন, বাঘাইছড়ি উপজেলার ১৮টি ভোট কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী সুদর্শন চাকমার নেতৃত্বাধীন এমএন লারমা গ্রুপের সংস্কারপন্থীর সন্ত্রাসীরা হুমকি দমকি দিয়ে ভোটারদের কেন্দ্রে যেতে দিচ্ছেনা। কেন্দ্রগুলো দখল করে রেখেছে। তাই বাধ্য হয়ে ভোট বর্জন ঘোষণা দিতে হলো।

তবে এ ঘটনার জন্য রাঙামাটি জেলার ভোট কার্যক্রমের উপর কোন প্রভাব পড়েনি বলে জানালেন রাঙামাটি জেলা প্রশাসক ও রির্টানিং কর্মকর্তা এ কে এম মামুনুর রশিদ। তিনি বলেন, কোন ধরণের অপ্রীতিকর ঘটনার ছাড়া তারা ভোট বর্জন ঘোষণা দিয়েছে। তাই ভোট কার্যক্রম অব্যাহত রয়েছে। সাধারণ মানুষ তাদের ভোট প্রয়োগ করছে। কোন কেন্দ্রও স্থগিত করা হয়নি। এলাকার সব ধরণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী কঠির অবস্থানে রয়েছে।

অন্যদিকে, সকাল ৮টায় রাঙামাটি ১০টি উপজেলার একযোগে ২০৮টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। দূর্গম উপজেলার ক্ষুদ্র নৃ- গোষ্ঠী ও বাঙালী নারী-পুরুষরা সাড়িবদ্ধভাবে ভোটাধিকার প্রয়োগ করে। ভোট চলাকালে রাঙামাটি কোন উপজেলায় অপ্রীতিকর ঘটনা ঘটেনি। প্রতিটি কেন্দ্রে পুলিশ সেনাবাহিনী, বিজিবি, আনসার ভিডিপি সদস্য মোতায়ন ছিল। এছাড়া এলাকায় টহল অব্যাহত রেখেছে র‌্যাপিড একশন ব্যাটালিয়ন (র‌্যাব-৭)। সব মিলে রাঙামাটির ১০টি উপজেলায় শান্তিপূর্ণভাবেই ভোট কার্যক্রম সম্পন্ন হয়।

রাঙামাটি প্রিজাইডিং কর্মকর্তা মো. মহি উদ্দীন জানায়, বিভিন্ন বয়সের নারী পুরুষ শৃঙ্খলা মেনে ভোট দিচ্ছেন। এ ভোট গ্রহণ বিকাল ৪টা পর্যন্ত চলবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবার রাঙামাটি জেলার ১০টি উপজেলায় পরিষদে চেয়ারম্যান পদে ২২ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোট লড়াই হচ্ছে স্থানীয় আঞ্চলিক রাজনৈতিক দল সন্তু লারমার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও ইউপিডিএফের স্বতন্ত্র প্রার্থীর সাথে জাতীয় ও প্রধান রাজনৈতীক দল আওয়ামী লীগের প্রার্থীর সাথে। তাই নিজেদের অস্থিত্ব রক্ষা করার জন্য পুরো ধমে মাঠে অবস্থান করছে উভয় প্রার্থীর সমর্থকরা। তবে নির্বাচনের আগে রাঙামাটির কাপ্তাই ও লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের দুই প্রার্থী। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর