১৮ মার্চ, ২০১৯ ১৯:০০

রাজশাহীতে তিনদিনের বিজ্ঞান মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে তিনদিনের বিজ্ঞান মেলা শুরু

রাজশাহীতে শুরু হয়েছে তিনদিনের বিজ্ঞান মেলা। ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০১৯ উপলক্ষে রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে এ মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন। 

সোমবার সকালে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান।

রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের। 

বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান ও রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আকবর হোসেন। স্বাগত বক্তব্য দেন মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ও জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে ‘বিজ্ঞান ও প্রযুক্তি অগ্রগতির শক্তি’ প্রতিপাদ্যে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

পৃষ্ঠপোষকতায় রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। এবারের মেলায় রাজশাহীর ৯ উপজেলা ও মহানগর থেকে মোট ৯২টি স্টল অংশ নিয়েছে। এর মধ্যে রাজশাহীর প্রতি উপজেলা থেকে মাধ্যমিক (জুনিয়র) পর্যায়ে তিনটি ও উচ্চ মাধ্যমিক (সিনিয়র) পর্যায়ে তিনটি করে মোট ৫৪টি স্টল রয়েছে। 

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান ব্যতিত ৮টি বিজ্ঞান ক্লাব এ মেলায় অংশ নিয়ে তাদের প্রযুক্তির প্রদর্শন করছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিরা মেলার স্টলগুলো ঘুরে দেখেন। তিনদিনের এ মেলা শেষ হবে বুধবার। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের দ্বিতীয় দিন মঙ্গলবার একই স্থানে অনুষ্ঠিত হবে বিজ্ঞান অলিম্পিয়াড।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর