৫ ডিসেম্বর, ২০২২ ১০:৩১

নীলফামারীতে বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

নীলফামারী প্রতিনিধি

নীলফামারীতে বোরো ধানের 
বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

নীলফামারীতে আগাম  বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ বপণের কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। আবহাওয়া অনুক’লে থাকায় কৃষকরা স্থানীয় হাট-বাজার থেকে উচ্চফলনশীল ও স্বল্প জীবনকাল উফসি, হাইব্রিড ও আটাশ জাতের ধান বীজ ক্রয় করে চারাগুলো পরিচর্যার কাজ করছেন। শৈত্য প্রবাহের কবল থেকে রক্ষা ও বন্যার আগে ধান ঘরে তোলার জন্য কৃষকরা গত ১৫ দিন আগে থেকে শুরু করেছেন আগাম বোরো ধানের বীজতলা তৈরি ও বপণের কাজ। এ সময় বাহাগিলী ইউনিয়নের উত্তর দুরাকুাটি পশ্চিমপাড়া গ্রামের কৃষক আমিনুর রহমান বলেন,শীত পড়ার আগে বীজ বপণ করলে অধিক বীজের চারা গজায়। চারাগুলো আপদহীনভাবে বেড়ে ওঠে।এতে বীজের অপচয় হয়না। অল্পবীজে অধিক জমিতে চারা রোপণ করা যায়।

কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের কৃষক আজাদ আলী বলেন, দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে বেড়েছে সার, ডিজেল, কীটনাশকের দাম। পাশাপাশি দাম বেড়েছে কৃষি শ্রমিক, হলচাষ মুজুরী। এতে গতবছরের তুলনায় ধান রোপণ, পরিচর্যা, সেচমূল্য ,ধান ঘরে তোলা পর্যন্ত বাড়তি  টাকা গুনতে হবে কৃষকদের।

কিশোরগঞ্জ উপজেলা কৃষি অফিসার লোকমান আলম বলেন, চলতি মৌসুমে ১১ হাজার ১২০ হেক্টর জমিতে ইরি বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বোরো আবাদ বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র-প্রান্তিক ৪ হাজার ১০০ চাষিদের মাঝে কৃষি প্রণোদনার উচ্চফলনশীল উফসি ও হাইব্রিড জাতে ধান বীজ ও সার বিতরণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। লক্ষ্যমাত্রা অনুপাতে কৃষকরা ৭৮০ হেক্টর জমিতে বীজতলা তৈরি ও বীজ বপন শুরু করেছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর