২১ মে, ২০২৪ ১৬:০৮

যেভাবে ৮ টাকার শসা হয়ে যায় ৪০ টাকা

নজরুল মৃধা, রংপুর

যেভাবে ৮ টাকার শসা হয়ে যায় ৪০ টাকা

রংপুরসহ উত্তরাঞ্চলে সবজি চাষে বিপ্লব হলেও কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছেন না। কৃষকের কাছ থেকে তিন-চার হাত ঘুরে সবজির দাম বেড়ে যায় কয়েকগুণ। বর্তমানে কৃষক পর্যায়ে শসা ৮-১০ টাকা কেজি বিক্রি হলেও ভোক্তা পর্যায়ে ওই শসার দাম পড়ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। 

রংপুরের মিঠাপুকুর উপজেলায় সবচেয়ে বেশি সবজির আবাদ হয়। এখন মহাসড়কে পাশে দাঁড়ালে দেখা যাবে সড়কের দুই পাশে শ্রমিকরা শসা, জিঙ্গা, পটলসহ বিভিন্ন সবজি বস্তায় ভরছেন। বস্তা বন্দী হওয়ার পরে ওই সবজি রংপুর নগরীর সিটি বাজার, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে।  এসব সবজি পরিবহনের জন্য রাস্তার পাশে প্রতিদিন কমপক্ষে ৩০-৪০টি ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কাজ করেন কয়েকশত শ্রমিক।

মঙ্গলবার সকালে মিঠাপুকুর উপজেলার বৈরাগীগঞ্জে ঢাকা-রংপুর মহাসড়কের পাশে কথা হয় শসা চাষি নুর ইসলামের সাথে। তিনি বলেন, পাইকারি প্রতি কেজি শসা ৮ থেকে ১০ টাকায় তারা বিক্রি করছেন। পাইকাররা এখন থেকে শসা, পটল, জিঙ্গাসহ বিভিন্ন সবজি কিনে নিয়ে যান। কৃষকরা জানান, তারা  কেজিতে দুই এক টাকা লাভে বিক্রি করেন। পাইকারি ব্যবসায়ীরা কেজিতে ৫-৭ টাকা মুনাফা করে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। এরপর খুচরা ব্যবসায়ীরা ১০ টাকার সবজি ৩০ থেকে ৪০ টাকায় ভোক্তাদের কাছে বিক্রি করছেন। ফলে সবজির দাম কমলেও এর কোনও সুফল পান না সাধারণ ভোক্তারা।  সেই সাথে কৃষকরাও ন্যায় মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। সবমিলিয়ে দেখা গেছে কৃষক পর্যায় থেকে একটি সবজি ৩-৪ হাত ঘুরে ৪-৫ গুণ বেশি দামে বিক্রি হচ্ছে। 

কৃষি অফিস সূত্রে উত্তরাঞ্চলের ১৬ জেলায় রবি ও খরিপ মৌসুমে ১ লাখ ৮০ হাজার হেক্টর জমি থেকে প্রায় ৩৬ লাখ মেট্রিক টন শসা, জিঙ্গা, পটল,করলা, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, পুঁই শাক, মুলা, টমেটো, কুমড়াসহ বিভিন্ন শাক সবজি শাকসবজি  কৃষকদের ঘরে উঠে। প্রতি হেক্টরে গড় উৎপাদন হয়েছে ২০  মেট্রিক টন। কৃষক পর্যায়ে প্রতি কেজি শাক সবজির ১০ টাকা থেকে ১৫ টাকা বিক্রি হচ্ছে। অনুকূল পরিবেশ থাকায় এই অঞ্চলের বৃহৎ, ক্ষুদ্র, বরগা ও প্রান্তিক চাষিরা খরিপ-১, খরিপ-২ এবং রবি মৌসুমে শাক সবজির আবাদ করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করলেও মধ্য স্বত্বভোগীদের কারণে কৃষকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। 

রংপুর সিটি করপোরেশন এলাকার কৃষক গৌরাঙ্গ রায়, পীরগাছার কল্যাণী ইউনিয়নের চাষি নজরুল ইসলাম বুলবুল, কাউনিয়া উপজেলার কুর্শা ইউনিয়নের আফজাল হোসেনসহ বেশ কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা বলেন, বাজারে সবজি দাম চড়া থাকলে তারা প্রকৃত দাম পাচ্ছেন না। পাইকাররা কমদামে তাদের কাছ থেকে সবজি নিয়ে ৩-৪ গুণ বেশি দামে বিক্রি করছেন। 

ব্যাপারীরা ঢাকা চট্টগ্রাম, খুলনা, সিলেটসহ বিভিন্ন স্থানে সবজি সরবরাহ করে। সবজি আবাদ ভাল হলেও বাজারের দামের তুলনায় তারা খুব কম দাম পাচ্ছেন । 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর