শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

পুতুলের জন্মদিনে

মিনহাজ ফয়সল

পুতুলের জন্মদিনে

আজ দিনটা একটু ভিন্ন মনে হচ্ছে। স্কুলে যাওয়ার ভয়ে রোজ ঘুম থেকে উঠতে ইচ্ছে করত না। আর আজ সকাল কখন হবে সেই চিন্তায় রাতে ঘুম হয়নি পুতুলের। সারা রাত মামাকে বিরক্ত করেছে। মামার পাশেই রাতে ঘুমায় পুতুল। মিষ্টি মামা ছাড়া কাউকে পুতুল সব কিছু বলতে পারে না। বাবা-মা দুজনেই চাকরি নিয়ে ব্যস্ত। সকালে অফিসে যান রাতে ফিরেন। পুতুলের সব দায়িত্ব মিষ্টি মামার। স্কুলে নিয়ে যাওয়া,  পড়ানো, গল্প করা সবই মিষ্টি মামাই করেন। মিষ্টি মামার নাম পলক। ছোটবেলা থেকে পুতুলের মিষ্টি মামা নাকি বোনের জন্য পাগল ছিলেন। ছোট্ট ভাইটাকে খুব ভালোবাসতেন। তাই মামা বিয়ের পরেও বোনের বাড়িতে চলে এসেছেন কেঁদে। পড়ালেখা সবই এখানেই করেছেন। বাবা-মা খুব ভালোবাসেন। পুতুলেরও খুব প্রিয় মামা।  ভালো বন্ধুও। পুতুল নামটা মামারই দেওয়া। জন্মের পর নাকি দেখতে পরীর মতো হওয়ায় মামা নাম রেখেছেন পুতুল। আজ পুতুলের জন্মদিন। বেশি খুশি হওয়ার কারণ ব্যস্ত বাবা-মা আজ অফিসে যাবেন না, একমাত্র মেয়ের জন্মদিন বলে কথা। অফিসের সবাইকে দাওয়াত করেছেন। বিশাল জন্মদিনের আয়োজন করেছেন। পুতুল খুশি আজ বাবা-মাকে সারাদিন বাসায় পাবে। স্পেশাল আনন্দ হলো বাবা বলেছেন, আজ পুতুল যা বলবে তাই শুনবেন। আজ পুতুলের একটা ইচ্ছা পূরণ হবে। মিষ্টি মামা ও পুতুল পরিকল্পনা করে সাজিয়েছে।

বাসায় মেহমানে পরিপূর্ণ। উঁচু তলার সব মেহমান। বাবা জানে পুতুলের বন্ধুরাও আসবে, সেই অপেক্ষায় দেরি হচ্ছে। শহরের সব বিত্তশালী আজ জন্মদিনের অনুষ্ঠানে এসেছেন। জমজমাট অনুষ্ঠান চলছিল, হঠাৎ সব নীরব হয়ে গেল। সবাই অবাক,  অনুষ্ঠানে খাবার আয়োজনের আগে দশ-পনের জন পথশিশু অনুষ্ঠানে উপস্থিত! সবাই অবাক, এত বড় একটা অনুষ্ঠানে গেটের ভিতরে কীভাবে প্রবেশ করল, আর অনুষ্ঠানে এলো। এদের দেখে পুতুল খুশিতে এগিয়ে গেল। বাবা রাগ করে সিকিউরিটিকে বলছেন, এদের বের করে দিতে। মিষ্টি মামা দূর থেকে দেখছেন আর মুচকি হাসছেন। সব উনারই কাজ।

পুতুল সিকিউরিটিকে এদের বাইরে বের করে দিতে নিষেধ করল। বাবার দিকে তাকিয়ে পুতুল বলল — বাবা তুমি না বললে আজ আমার ইচ্ছে পূরণ করবে। এরা আজ আমার সঙ্গে খাবে। বলেছিলাম না আমার বন্ধুরা আসবে, এরাই আমার বন্ধু। জানো বাবা এদের ইচ্ছে কুরমা পোলাও খাবে কিন্তু পায় না। আমি ওদের কথা দিয়েছি আজ খাওয়াবো, প্লিজ বাবা আমার অনুরোধ রাখবে। বাবা পুতুলের দিকে অনেকক্ষণ তাকিয়ে রইলেন। অবাক হলেন। আনন্দে তার চোখ ছলছল করছে। ছোট্ট মেয়ের কী বিশাল উদারতা!  পুতুলকে বাবা কোলে নিলেন, আনন্দে মায়ের চোখেও জল।

সর্বশেষ খবর