শিরোনাম
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বোকা কুকুর চালাক শালিক

মাহমুদুল হক জালীস

বোকা কুকুর চালাক শালিক

ইদানীং মানুষের সঙ্গে পশুপাখির গড়ে উঠেছে শখ্য। টিয়া পাখি থেকে শুরু করে কুকুর-বিড়ালসহ অনেক প্রাণীকে মানুষ পোষ মানিয়েছে। যারা মানুষের সঙ্গে কথার আদান-প্রদান করে, চলাফেরা করে বিভিন্ন জায়গায়।

এমনই এক ইংরেজি ভদ্রলোকের একটি কুকুর আর একটি শালিক পাখি ছিল। কুকুরটাকে তিনি নানারকম খেলা আর কাজ শিখিয়ে ছিলেন। গেটে বসে দারোয়ানি করা, বাইরে গিয়ে খাবার আনা ইত্যাদি কাজে বেশ পারঙ্গম ছিল কুকুরটি। মালিক তাকে বাইরে যাও, খাবার আন বললে সে দ্রুত ছুটে যেত। মালিক তাকে যেমন আদেশ করতেন, কুকুরটা ঠিকমতো তার হুকুম তামিল করত।

কিন্তু শালিক পাখি কোনো কাজ করতে শেখেনি। সে কেবল সব সময় অস্পষ্ট কণ্ঠে কথা বলত আর কুকুরটার ওপর সর্দারি করত। কুকুর বেচারা হয়তো বসে আছে বা শুয়ে আছে, হঠাৎ শালিক পাখিটা চোখ পাকিয়ে ধমক দিয়ে বলল, দোকানে যাও খাবার নিয়ে আস। কুকুরের সবসময় হুকুম শোনার অভ্যাস, সে ভয়ে ভয়ে লেজ গুটিয়ে বাইরে গিয়ে খাবার এনে দিত।

সেই ভদ্রলোকটি কুকুরটাকে প্রায়ই দোকান থেকে রুটি, বিস্কুট, কেক আনার জন্য পাঠাতেন। কুকুরটাকে সবাই চিনত। সে টুকরি মুখে নিয়ে আসলেই দোকানি টুকরির মধ্যে খাবার পুরে দিত আর তার মালিকের নামে হিসাব লিখে রাখত। এভাবেই দীর্ঘদিন চলল। একদিন ভদ্রলোকটি হিসাব করতে গিয়ে দেখেন তার হিসাবের সঙ্গে দোকানির হিসাবের কোনো মিল নাই। যতবার কুকুরকে পাঠিয়েছে দোকানি তার থেকে বেশি লিখে রেখেছে। ভদ্রলোক যৎসামান্য এই টাকার জন্য দোকানির সঙ্গে বাগবিতণ্ডায় লিপ্ত না হয়ে হিসাব চুকিয়ে চলে আসল। তবে মনে মনে একটা খটকা করতেছিল। দোকানির প্রতি তার অবিশ্বাস জন্মাল। কিন্তু তার কয়েকদিন পরেই তার এই অবিশ্বাস বিশ্বাসে পরিণত হলো। সে হঠাৎ একদিন দেখল, কুকুরটি শুয়ে আছে আর শালিক পাখি বলে উঠল, টুকরি আন। কুকুর তার অভ্যাসমতো টুকরি নিয়ে আসল।

শালিক পাখি বলল, দোকানে যাও। কুকুর বেচারা মালিককে দেখে ইতস্তত করতে লাগল, তাই শালিক চিৎকার করে আবার বলল, দোকানে যাও। কুকুর বাধ্য হয়ে দোকানে গিয়ে খাবার এনে পাখিটার সামনে রেখে দুজনে মিলে অল্প সময়ের মধ্যে সব সাবাড় করে দিল। তারপর পাখিটি কুকুরকে মালিকের মতো শিস দিয়ে টুকরি নিয়ে যেতে বলল। কুকুর বেচারা পেটপুরে খেয়ে নাদুসনুদুস হয়ে ফিরে আসল। ভদ্রলোক এ ঘটনা দেখে হতভম্ব হয়ে গেল। তার বুঝতে আর বাকি থাকল না যে, দোকানির হিসাব কেন বেশি লেখা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর