শিরোনাম
২৯ মার্চ, ২০২৪ ১০:১৮

শেয়ারবাজারে তারল্য বাড়াতে পদক্ষেপ নেবে কেন্দ্রীয় ব্যাংক

সপ্তাহের শেষ দিনে বাড়ল সূচক

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে তারল্য বাড়াতে পদক্ষেপ নেবে কেন্দ্রীয় ব্যাংক

শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়াতে নীতিসহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া শেয়ারবাজার নতুন কোম্পানি তালিকাভুক্তিতে কেন্দ্রীয় ব্যাংক সহায়ক ভূমিকা রাখার পদক্ষেপ নেবে। বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজার সংশ্লিষ্টদের এক বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ পদক্ষেপ নেওয়ার কথা জানানো হয়। এ খবরে সপ্তাহের শেষ দিনে সূচক বেড়েছে শেয়ারবাজারে। 

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) নেতৃবৃন্দ ও কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলমের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে ডিবিএ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মাজেদা খাতুন ও সাবেক প্রেসিডেন্ট মো. ছাইদুর রহমান অংশ নেন। বৈঠকে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। প্রতিনিধি দলের সদস্যরা পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তাকে অবহিত করেন এবং পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের সহায়তা চান। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে খুরশীদ আলম বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখার জন্য ডিবিএ এবং বিএমবিএর সদস্যদের যথাযথ কার্যক্রম ও দায়িত্বশীল ভূমিকা পালনের পরামর্শ দেন। এদিকে তিন দিন দরপতনের পর সপ্তাহের শেষ দিনে সূচক বেড়েছে শেয়ারবাজারে। 

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে প্রধান মূল্যসূচক। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার। দাম কমেছে ১২০টির। এ ছাড়া ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে উঠে এসেছে।

 প্রধান মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৩৮ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১২৭ কোটি ৭১ লাখ টাকা। লেনদেনে শীর্ষে ছিল সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়াটিক ল্যাবরেটরিজের শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ৮১ লাখ টাকার। ১৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে গোল্ডেন সন। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর