রবিবার, ১৮ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
বিচিত্রিতা

চাই চিন্তামুক্ত জীবন

যদি আপনি চিন্তামুক্ত থাকতে চান তাহলে যে কোনো খারাপ পরিস্থিতিতে পুরো ব্যাপারটি নিয়ে অন্তত দুবার ভাবুন। যুক্তি দিয়ে ভাবলে দেখবেন জটিল বিষয়ও অনেক সহজ হয়ে যাচ্ছে। ভবিষ্যতের চিন্তা করে অযথা উত্তেজিত না হয়ে উদ্ভূত পরিস্থিতি কীভাবে মোকাবিলা করবেন তা চিন্তা করুন। চিন্তামুক্ত থাকতে যা যা করণীয়-

বই পড়ুন : বই পড়ার অভ্যাস করুন। এতে সময় কাটে, মন ভালো থাকে, জানার পরিধি তো বাড়েই। বই পড়ার অভ্যাস না থাকলে মনোযোগ দেওয়া মুশকিল হয়ে পড়ে। ভালোও লাগে না। তাই প্রথমদিকে অভ্যাস গড়ে তুলতে হালকা যে কোনো বই, ম্যাগাজিন পড়ার চেষ্টা করুন, সুবিধা হবে।

হাসুন : হাসতে শিখুন, জোকস বলুন, হাসলে রক্ত সঞ্চালন ভালো হয়, রক্তনালি সবল থাকে, অ্যাবডমিনাল পেশি সুঠাম হয়। মন ভালো থাকে, বাড়ির সবাই মিলে জোকস বলুন, মজার ছবি দেখুন।

মেডিটেশন করুন : সারা দিনের কাজের চাপে বিপর্যস্ত? দিনের শেষেও ঝেড়ে ফেলতে পারছেন না কাজের ভূত? তাহলে বাড়ি ফিরে গোসল করে প্রদীপ কিংবা মোমের শিখার দিকে তাকিয়ে থাকুন, এটা চাপমুক্তির একটা বড় কৌশল।

আত্দবিশ্বাসী হয়ে উঠুন : কোনো সমস্যার সম্মুখীন হলে 'আমি পারব না', 'আমার দ্বারা কিছু হবে না' এই ধারণাগুলো মনে আনবেন না। বরং মনে মনে বলুন 'আমি পারব'। তারপর দেখবেন আপনি নিজেই পারছেন। নেতিবাচক ধারণা মনে পোষণ করে রাখা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

-ডা. আলমগীর মতি

সর্বশেষ খবর