সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
ধর্ম

আত্মম্ভরিতা থেকে দূরে থাকতে হবে

মাওলানা মুহাম্মদ শাহাবুদ্দিন

মানুষের নিজস্ব জ্ঞান, সম্পদ, দৈহিক শক্তি অথবা যুহদ ও তাকওয়ার অহমিকা এমন এক মারাত্মক ব্যাধি, যাতে আক্রান্ত হয়ে সে আত্মপ্রবঞ্চনার শিকার হয়, নিজের ভুল সম্পর্কেও সতর্ক হতে পারে না এবং তার মধ্যে সত্যের অনুসন্ধানের জন্য ব্যাকুলতা সৃষ্টি হয় না। আমাদের উচিত এ প্রবণতা থেকে দূরে থাকা।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি জিনিস মুক্তিদানকারী ও তিনটি জিনিস ধ্বংসকারী। মুক্তিদানকারী জিনিসগুলো হচ্ছে- (১) প্রকাশ্যে ও গোপনে খোদাভীতি অবলম্বন করা, (২) সন্তোষ ও ক্রোধ উভয় অবস্থায় সত্য কথা বলা এবং (৩) প্রাচুর্য ও দারিদ্র্য উভয় অবস্থায় মধ্যম পন্থা অবলম্বন করা। ধ্বংসের নিক্ষেপকারী জিনিসগুলো হচ্ছে- (১) কুপ্রবৃত্তির দাস হওয়া, (২) কৃপণ স্বভাব ও সংকীর্ণমনা হওয়া এবং (৩) আত্মতৃপ্তি। এগুলোর মধ্যে শেষোক্তটি সবচেয়ে ধ্বংসাত্মক। (বায়হাকি থেকে মিশকাতে)

আত্মম্ভরিতা একটি বাজে অভ্যাস। আমাদের সবারই উচিত এ অপগুণ পরিহার করা। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চাটুকারদের কঠোর ভর্ৎসনা করতেন। মিকদাদ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা চাটুকারদের দেখলে তাদের মুখে মাটি নিক্ষেপ কর। (মুসলিম থেকে মিশকাতে)

চাটুকাররা যে উদ্দেশ্যে প্রশংসা করে তাদের সেই উদ্দেশ্য ব্যর্থ কারার জন্যই সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন কথা বলেছেন। এর কারণ চাটুকাররা মানুষের মধ্যে আত্মম্ভরিতা সৃষ্টি করে।

আদি ইবনে হাতেম (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কোনো সাহাবির সামনাসামনি প্রশংসা করা হলে তিনি বলতেন, হে আল্লাহ! এরা যা বলছে তার জন্য আমাকে গ্রেফতার কর না। আমার যেসব দোষত্রুটি এদের জানা নেই সেগুলো আমায় ক্ষমা করে দাও। (আদাবুল মুফরাদ)

মানুষ অন্যের মুখে নিজের প্রশংসা শুনে সাধারণত অহঙ্কার ও আত্মতৃপ্তি লাভ করে থাকে। সাহাবায়ে কেরাম এ থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে দোয়া করতেন। তারা একদিকে অযাচিত প্রশংসার জবাবদিহি থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করতেন, অপরদিকে এই প্রশংসা শুনে যেন মনে অহঙ্কারবোধের উদয় না হয় সে জন্যও নিজেদের দুর্বলতা ও ত্রুটি-বিচ্যুতির কথা স্মরণ করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতেন। আমাদের সবারই উচিত আত্মম্ভরিতার ফাঁদ থেকে নিজেদের নিরাপদ রাখা। আল্লাহ আমাদের সে তাওফিক দান করুন।

লেখক : খতিব, আল ইসলাহ জামে মসজিদ, নারায়ণগঞ্জ।

 

সর্বশেষ খবর