সোমবার, ২ মার্চ, ২০১৫ ০০:০০ টা
ধর্ম

নবী পরিবারের মর্যাদা ও বৈশিষ্ট্য

মাওলানা মাহ্‌মূদুল হাসান

রসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সর্বাধিক নিকটতম হচ্ছেন আহ্লে বাইতের সদস্যগণ। তাই তাদেরকে সম্মান ও শ্রদ্ধা করা এবং তাদের ভালোবাসা আমাদের অপরিহার্য কর্তব্য। আল্লাহপাক তাদের থেকে অপবিত্রতা দূর করেছেন এবং তাদেরকে সম্পূর্ণরূপে পবিত্র করেছেন। পবিত্র কোরআনে এই বিষয়টির প্রতি এভাবে ইঙ্গিত করা হয়েছে : 'আল্লাহপাক তোমাদের অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে সম্পূর্ণরূপে পবিত্র করতে ইচ্ছা করেছেন।'

রসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদেরকে অনুসরণ এবং তাদের আদর্শকে পাথেয় হিসেবে গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন।

তিনি এরশাদ করেন : 'আমি তোমাদের কাছে আল্লাহর কিতাব এবং আমার পরিবার-পরিজন রেখে যাচ্ছি। হাউজে কাউছারে আমার সাক্ষাৎ পর্যন্ত এতদুভয় এক থাকবে। অতএব আমার পক্ষে এই দু'য়ের সঙ্গে তোমাদের কি করণীয় তা চিন্তা কর'। আল্লাহপাক তাদের জন্য গনীমত এবং 'ফাইয়ের' মালে অংশ নির্ধারণ করেছেন। আল্লাহপাক এরশাদ করেন : 'আল্লাহপাক জনপদবাসীদের কাছ থেকে যা কিছু তার রসুলকে দিয়েছেন, তা আল্লাহর, তাঁর রসুলের আত্দীয়-স্বজনের, এতিমদের এবং অভাবগ্রস্ত ও মুসাফিরদের জন্য'।

অন্যত্র আল্লাহপাক এরশাদ করেন : 'তোমরা জেনে রাখ যুদ্ধে গনীমতের যে মাল তোমরা লাভ কর, তার এক-পঞ্চমাংশ আল্লাহর রসুলের, রসুলের আত্দীয়স্বজনের, এতিমদের, দরিদ্রদের এবং মুসাফিরদের।

আল্লাহপাক আহ্লে বাইতকে সদকাহ এবং যাকাতের মাল থেকে পাক-পবিত্র রেখেছেন। এটাকে তাদের বৈশিষ্ট্য সাব্যস্ত করেছেন। রসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন : 'আমার পরিবার-পরিজনের জন্য যাকাতের মাল হালাল নয়'। প্রত্যেক নামাজে তাদের প্রতি সালাত-সালাম প্রদর্শনের নির্দেশ করে আল্লাহপাক তাদের প্রতি সম্মান প্রদর্শন করেছেন। তিরমিযী, হাকিম এবং অন্যান্য কিতাবের রেওয়াতের সাহাবি হজরত সা'দ ইবনে আবী ওয়াক্কাস (রা.) বলেন যে, যখন নিম্নোক্ত আয়াত অবতীর্ণ হলো : 'আপনি বলুন! এস, আমরা আমাদের এবং তোমাদের পুত্র, আমাদের স্ত্রী এবং তোমাদের স্ত্রীদেরকে এবং আমাদের নিজ এবং তোমাদের নিজেদেরকে ডেকে জমা করি।' এই আয়াত নাজিল হলে রসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজরত আলী, হজরত ফাতেমা এবং হাসান ও হোসেনকে একত্র করে বললেন : 'হে আল্লাহপাক, এরা আমার পরিবার-পরিজন'। মুসনাদে আহমদ এবং তিরমিযীর রেওয়ায়েতে হজরত উম্মে সালামাহ (রা.) বলেন : 'আল্লাহপাক তোমাদের-আহ্লে বাইত থেকে অপবিত্রতা দূরীকরণ এবং সম্পূর্ণরূপে পবিত্রকরণের ইচ্ছা পোষণ করেছেন'।

যখন এই আয়াত নাজিল হয়, তখন রসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর চাদর দ্বারা হজরত আলী, ফাতেমা এবং হাসান ও হোসেনকে বেষ্টন করে এরশাদ করেন : 'হে আল্লাহ! এরা আমার পরিবার-পরিজন, আপনি তাদের অপবিত্রতা দূর করুন এবং তাদেরকে পবিত্র করুন'।

আহ্লে বাইতের সম্মান এবং এই বিরাট মর্যাদার কারণ হচ্ছে, দু'জাহানের সরদার হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে তাঁদের সম্পর্ক। তদুপরি তাঁরা সাহাবিও। সকল সাহাবি সম্মানিত। সাহাবায়ে কেরামের প্রতিও আমরা অত্যন্ত শ্রদ্ধাশীল। আমরা সকল সাহাবিকে প্রাণ দিয়ে ভালোবাসি, আমাদের অন্তরে তাদের প্রতি মর্যাদা ও শ্রদ্ধাবোধ গ্রথিত।

লেখক : খতিব, গুলশান সেন্ট্রাল জামে মসজিদ, ঢাকা।

 

 

সর্বশেষ খবর