রবিবার, ৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

গ্রন্থ সাহেব

শিখদের পবিত্র ধর্মগ্রন্থ গ্রন্থ সাহেব। এর অপর নাম আদিগ্রন্থ। দশম গুরু গোবিন্দ সিং রচিত দশম পাদশাহী দা গ্রন্থ থেকে স্বতন্ত্রীকরণের জন্য এটি আদিগ্রন্থ নামে অভিহিত হয়। শিখরা দশজন গুরুর আদর্শ ও শিক্ষাকে অনুসরণ করে যাদের মধ্যে শিখ ধর্মের প্রবর্তক নানক প্রথম গুরু। প্রথম পঞ্চগুরুর শিক্ষা, চিন্তাচেতনা ও ধর্মীয় মতাদর্শ নিয়ে গ্রন্থসাহেব রচিত। গোবিন্দ সিং তার পিতা নবম গুরু তেগ বাহাদুর সিং-এর (১৬২১-১৬৭৫) রচনাও এর সঙ্গে যুক্ত করেন।

গ্রন্থসাহেবে শিখ গুরুদের বাণী, নির্দেশ ও স্তোত্রগীত ছাড়াও স্বনামখ্যাত একাধিক ভক্ত-সাধকের বাণী এবং মুসলমান সুফি সাধকের বক্তব্য রয়েছে। তারা হলেন বাংলার জয়দেব, মূলতানের শেখ ফরিদ, মহারাষ্ট্রের নামদেব, ত্রিলোচন ও পরমানন্দ, উত্তর প্রদেশের বেণী, রামানন্দ, পিপা, সৈন, কবীর, রবিদাস, ভীষ্ম, রাজস্থানের ধন্না, অযোধ্যার সুরদাস প্রমুখ। এদের জীবদ্দশাতেই গ্রন্থসাহেব সংকলিত ও সম্পাদিত হয়।

ঢাকার গুরু দুয়ারা নানকশাহীতে তুলট কাগজে হাতে লেখা একটি গ্রন্থসাহেব রয়েছে। এর লিপি গুরুমুখী। লিপিগুলি তুলনামূলকভাবে আকারে বড়, কিন্তু নিখুঁত ও দক্ষ ক্যালিগ্রাফার দিয়ে লেখানো। গ্রন্থটি দীর্ঘদিনের পুরনো। লিখিত অংশের বাইরে রঙিন বর্ডার দেওয়া। বর্ডারের বাইরে কিঞ্চিত লতা-পাতার অলঙ্করণ আছে। ১৯৮৫ সালে পুরান ঢাকার টোলা মহল্লার শিখ ধর্মশালা থেকে এটি এখানে আনা হয়।

সর্বশেষ খবর