বুধবার, ৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

নাজাতের জন্য অল্প আমলই যথেষ্ট

মাওলানা মাহ্মূদুল হাসান

শরীরের যেমন খাদ্যের প্রয়োজন তেমনি রুহেরও রয়েছে খাদ্যের প্রয়োজন। অনুপযোগী ১০ প্রকার খাদ্যের চেয়ে উপযোগী ও সুস্বাদু এক প্রকার খাদ্যই অনেক ভালো। ঠিক তেমনি ভুল ও অশুব্ধ বেশি আমলের চেয়ে অল্প শুদ্ধ আমল অনেক শ্রেয়। সাইয়্যেদুততায়েফা হজরত জুনায়েদ বাগদাদীর (রা.) মৃত্যুর পর স্বপ্নে কেউ তাকে জিজ্ঞেস করল হে জুনায়েদ, আল্লাহপাক আপনাকে কিসের বিনিময়ে ক্ষমা করেছেন? তিনি জবাবে বলেন, আমি জীবনে অনেক ওয়াজ-নসিহত, হজ-ওমরাহ, দান-খয়রাত ও নামাজ-রোজা আদায় করেছি, মানুষকে দ্বীনের কথা বুঝিয়েছি এবং ইলমে দ্বীন শিক্ষা দিয়েছি। এসবের কোনোটিই কোনো কাজে আসেনি। আমি আল্লাহপাকের কাছে ধরা পড়ে গেলাম। অতঃপর আল্লাহতায়ালা আমার দিকে অনুকম্পার দৃষ্টিতে তাকিয়ে বললেন, হে জুনায়েদ! তুমি তো মেহনত কম করনি; কিন্তু কোনোটিই কাজে লাগছে না। তবে শেষ রাতে নির্জনে তুমি যে ছোট ছোট সূরা দিয়ে দুই রাকাত নামাজ আদায় করেছিলে একমাত্র আমাকে খুশি করার জন্য, সে দুই রাকাত নামাজের ওসিলায় আমি তোমাকে ক্ষমা করে জান্নাত দান করলাম।

যেখানে বা যে বাড়িতে কোরআনে কারিমের তেলাওয়াত হয়, সে বাড়ির লোকদের প্রতি আল্লাহপাক অত্যন্ত খুশি হন। যদি কারও প্রত্যহ কোরআনে কারিম তেলাওয়াতের তাওফিক হয়, তাহলে বুঝতে হবে আল্লাহপাক তার দিকে করুণার দৃষ্টিতে তাকিয়ে আছেন।

হাদিসে বলা হয়েছে, কোরআন কারিম তেলাওয়াত নূরের আকৃতি ধারণ করে হাশরের দিন তেলাওয়াতকারীর মাথার ওপর ঝুলতে থাকবে। হজরত আবদুল্লাহ বিন আব্বাস রাজিয়াল্লাহু আনহু কর্তৃক বর্ণিত হাদিসে আছে যে, বান্দার আমল যে রেজিস্ট্রি ফাইলে লেখা হয়েছে, তা সহ মাপ দেওয়া হবে। অন্য হাদিসে আছে, আমলকারীসহ মাপ দেওয়া হবে। আল্লাহতায়ালা তার বান্দাদের জাহান্নামে ফেলতে চান না। তাই প্রথমে বান্দার আমল মাপ দেওয়া হবে। তাতে যদি সে মুক্তি না পায়, তাহলে বান্দার আমলনামাসহ মাপা হবে। তাতেও যদি কাজ না হয়, তাহলে আমলকারীসহ মাপ দেওয়া হবে।

লেখক : খতিব, গুলশান সেন্ট্রাল জামে মসজিদ, ঢাকা।

 

 

সর্বশেষ খবর