বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

জিকিরের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি নিশ্চিত হয়

মাওলানা আব্দুর রশিদ

জিকিরের মাধ্যমে হৃদয়কে আল্লাহমুখী করা যায়। আল্লাহকে স্মরণ করা ও তার পবিত্রতা ঘোষণা করার জন্য পবিত্র কোরআন ও রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে তাগিদ দেওয়া হয়েছে। পবিত্র কোরআনের সূরা আহ্জাব এর ২১ নম্বর আয়াতে ইরশাদ করা হয়েছে-

‘নিঃসন্দেহে আল্লাহর রসুলের মধ্যে তোমাদের জন্য রয়েছে সর্বোত্তম আদর্শ, অবশ্যই তারই জন্য যে আল্লাহর সন্তুষ্টি ও আখিরাতে সফলতা লাভের আশা পোষণ করে এবং অধিক পরিমাণে আল্লাহর জিকিরে মশগুল থাকে’।

একই সূরার ৩৫ নম্বর আয়াতে জিকিরকারীদের ক্ষমা ও পুরস্কৃত করার কথা বলা হয়েছে। ইরশাদ করা হয়েছে-

‘আল্লাহকে অধিক পরিমাণে স্মরণকারী পুরুষ, স্মরণকারী নারী, এদের জন্য আল্লাহতায়ালা ক্ষমা ও মহা পুরস্কার ঠিক করে রেখেছেন’।

পবিত্র কোরআনে আল্লাহর জিকির বেশি বেশি করার তাগিদ দেওয়া হয়েছে সূরা আহজাব-এর ৪১-৪২    নম্বর আয়াতে। ইরশাদ করা         হয়েছে- ‘হে মানুষ, তোমরা যারা ইমান এনেছ, তোমরা আল্লাহতায়ালাকে বেশি বেশি স্মরণ কর, সকাল সন্ধ্যায় তোমরা তার পবিত্রতা ঘোষণা কর’।

পবিত্র কোরআনের সূরা আল আরাফের ২০৫ নম্বর আয়াতে আল্লাহপাক তাকে স্মরণ করার তাগিদ দিয়ে ইরশাদ করেন-

‘হে নবী, আপনার মালিককে স্মরণ করুন মনে মনে, সকাল সন্ধ্যায় সবিনয়ে ও সশঙ্ক চিত্তে, অনুচ্চ স্বরের কথাবার্তা দিয়েও, কখনো তাঁর স্মরণ থেকে গাফেল হবেন না’।

রসুল সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লামের বহুসংখ্যক হাদিসে জিকিরের তাগিদ দেওয়া হয়েছে।

হজরত আবদুল্লাহ ইবনে ইয়াসির (রা.) বর্ণিত। এক লোক  রসুল (সা.)-কে বললেন-

‘হে আল্লাহর রসুল (সা.)! ইসলামের বিধানসমূহ আমার কাছে খুব বেশি মনে হয়। আমাকে এমন এক কাজের কথা বলে দিন, যা আমার জন্য করা খুব সহজ হয়। নবী করিম (সা.) বললেন, ‘সবসময় তোমার জিহ্বাকে আল্লাহর জিকিরের রস দিয়ে সিক্ত রাখবে।’ (তিরমিযি)

আল্লাহ আমাদের সবাইকে তার জিকির করার তাওফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক

সর্বশেষ খবর