Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ জুলাই, ২০১৬ ২৩:৪০
ইসলাম সহজ সরল ও সাম্যের জীবন বিধান
মাওলানা মুহম্মাদ আবদুল খালেক

ইসলাম সহজ, সরল ও সাম্যের জীবন বিধান। বিভেদ নয়, একে অপরের সঙ্গে মিলেমিশে চলা ইসলামের অন্যতম শিক্ষা।

সে শিক্ষা থেকে দূরে সরে যাওয়ার কারণে সহজ, সরল ও সত্য ধর্মে আজ নানা মতের ছড়াছড়ি। নিজেদের মধ্যকার মতপার্থক্য বিভেদ সৃষ্টিতে মদদ জোগাচ্ছে। যিনি যে মতের অনুসারী তার কাছে সেই মতই সঠিক, বাকি সব মতই ভুল এমন ধারণা বিভেদের প্রাচীরকে বাড়িয়ে তুলছে। অকারণ মতভেদের কারণে বাড়ছে অসহিষ্ণুতা। ইসলামের নামে কত ফিরকার সৃষ্টি হয়েছে তার ইয়ত্তা নেই। হজরত মুয়াবিয়া ইবন আবু সুফিয়ান (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, জেনে রাখ! তোমাদের আগে আহলে কিতাবগণ (ইহুদি ও খ্রিস্টানরা) বাহাত্তর দলে বিভক্ত হয়েছে। আর এ মিল্লাতের লোক অদূর ভবিষ্যতে তিহাত্তর দলে বিভক্ত হবে। এক ফিরকা হবে জান্নাতি, আর তারা ওই জামাতভুক্ত যারা আল্লাহর কিতাব ও রসুলের সুন্নতের অনুসারী হবে। দাউদ শরিফ, হাদিস নম্বর-৪৫২৮।

দীন বা ধর্ম নিয়ে বাড়াবাড়ি নানা ফেরকার উদ্ভব ঘটাচ্ছে। একদল লোক নিজেদের বাহাদুরি দেখাতে দীনের অপব্যাখ্যা করে জটিলতা সৃষ্টি করছে।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম বলেছেন, দীন (অর্থাৎ দীনের বিধি-বিধান ও এর বিভিন্ন পন্থা) অত্যন্ত সহজ সরল। কিন্তু যে ব্যক্তি দীনের সঙ্গে বাড়াবাড়ি করবে সে পরাজিত হবে।

তাই সবার কর্তব্য হবে, সঠিকভাবে দৃঢ়তার সঙ্গে ইসলামের নির্দেশিত পথ অবলম্বন করে বাড়াবাড়ি না করে ধীরস্থিরভাবে মধ্যম পন্থা অবলম্বন করে চলা এবং আল্লাহর রহমত ও করুণার আশা পোষণ করা এবং সকাল-বিকাল ও শেষ রাতে নফল ইবাদত দ্বারা অধিক নৈকট্য লাভ ও উন্নতির পথে সাহায্য গ্রহণ করা। বোখারি, প্রথম খণ্ড, হাদিস নম্বর-৩৫।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বার বার সতর্ক করেছেন দীন নিয়ে বাড়াবাড়ি করা যাবে না। অতীতে দীন নিয়ে বাড়াবাড়ি যারা করেছে তাদের পরিণাম সম্পর্কে অভিহিত করে অনুসারীদের সতর্ক করেছেন। সাহাবিরাও ছিলেন বিভেদকারীদের ব্যাপারে সতর্ক। আনাছ (রা.) থেকে বর্ণিত, আমরা খলিফা ওমর (রা.) এর কাছে উপস্থিত ছিলাম। তিনি বললেন, কোনো বিষয়ে অযথা বাড়াবাড়ি করতে আমাদের (নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তরফ থেকে) নিষেধ করা হয়েছে। (বোখারি)।

আল্লাহ আমাদের সবাইকে বিভেদ সৃষ্টির পথ থেকে দূরে রাখুন এবং ইসলামের সহজ সরল জীবন বিধান রজ্জুবদ্ধ থাকার তাওফিক দান করুন। আমিন।

লেখক : ইসলামী গবেষক।

এই পাতার আরো খবর
up-arrow