সোমবার, ৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

সব বয়সেই ব্যায়াম প্রয়োজন

সব বয়সেই ব্যায়াম প্রয়োজন

সাম্প্রতিক একটি জরিপের ফলাফল একটি শরীরবিজ্ঞান সাময়িকীতে প্রকাশ করা হয়েছে যে, এমনকি ৭০ বছর বয়স্ক ব্যক্তিদেরও নিয়মিত ব্যায়াম করা উচিত। সেখানে বলা হয়েছে যে চিকিৎসক কর্তৃক অনুমোদিত হওয়ার পর বৃদ্ধ লোকদের এত দ্রুত হাঁটা উচিত যে তাদের হৃদস্পন্দন যেন মিনিটে ১২৫ বার হয়। এ অবস্থায় ৩৫-৪০ মিনিট করে সপ্তাহে তিনবার তাদের ব্যায়াম করা বাঞ্ছনীয়। এ ধরনের ব্যায়াম সপ্তাহে ৫-৬ দিন করলে উত্তম ফল আসে। এ ধরনের ব্যায়াম বিশেষ করে হৃদযন্ত্রের জন্য মঙ্গলকর এবং এতে বৃদ্ধদের অন্যান্য কাজ বিনাচাপে সম্পন্ন করতে সহায়ক ভূমিকা পালন করে।

কোন ধরনের ব্যায়াম করবেন?

হেঁটে ব্যায়াম করার কোনো বিকল্প নেই। এটি ব্যয় সাপেক্ষ নয়। আপনার যা প্রয়োজন তা হচ্ছে একজোড়া ভালো জুতা। হেঁটে ব্যায়াম করার ফলে দেহের সমস্ত তন্ত্রের উপকার সাধিত হয়। বিশেষ করে হৃদযন্ত্র, রক্ত সঞ্চালন তন্ত্র এবং মাংসপেশির উৎকর্ষ লাভ হয়। যেহেতু হাঁটা একটি মাঝারি ধরনের ব্যায়াম সেহেতু এর ফলে চাপের প্রভাবে হরমোনের অতি  উৎপাদন ব্যাহত হয় না। হেঁটে ব্যায়াম করলে শুধু যে শক্তিশালী হয় এমন নয় বরং এর ফলে ঊরু, পিঠ, ঘাড় এবং বাহুযুগল পর্যন্ত উপকৃত হয়।

হেঁটে ব্যায়াম করার সময়টা কীভাবে ব্যবহার করবেন

অনেকে বলে, ‘হেঁটে ব্যায়াম করা প্রচণ্ড একঘেয়েমি লাগে’ যদি তাই হয় তবে একটি শখ মনোনয়ন করে ফেলুন এবং একই সঙ্গে ব্যায়াম এবং শখ দুটোর উদ্দেশ্যে কাজ করুন। হাঁটার সময় ছোট একটি টেপরেকর্ডারে গান শুনতে পারেন অথবা কোনো শিক্ষামূলক বক্তৃতা শুনতে পারেন।

অথবা যদি কোনো নির্দিষ্ট বিষয় শিখতে চান তবে কার্ডে লিখে তা ব্যায়াম করার সময় পড়তে পারেন। এভাবে করলে আপনার মন ও ব্যায়ামের সাফল্যের অংশীদার হতে পারবে।

ডা. আলমগীর মতি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর