Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ অক্টোবর, ২০১৬ ২৩:০৭
ভেষজ
সজনের গুণাগুণ

সজনে ডাঁটা আমরা সবাই চিনি। অনেকে বেশ পছন্দ করে খেয়ে থাকেন।

বসন্তের শেষের দিকে সজনে ডাঁটা বাজারে ওঠে। সজনের ডাল, সজনের তরকারি অনেকের কাছেই বেশ প্রিয় একটি খাদ্য। শুধু সজনের ডাঁটাই নয়, সজনের পাতাও তরকারি হিসেবে পরিচিত। শখের এই সজনে ডাঁটা কেবল খেতেই যে সুস্বাদু তা নয়, এর ভেষজ গুণের জন্য এটি স্বাস্থ্য সুরক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। সজনের রয়েছে আমাদের দেহকে নানান রোগ থেকে মুক্ত রাখার অনেক বড় একটি গুণ। চলুন তবে দেখে নেওয়া যাক সজনের অসাধারণ কিছু স্বাস্থ্য উপকারিতা।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে : সজনে ডাঁটা খাওয়া উচ্চরক্তচাপের রোগীদের জন্য বেশ উপকারী। সজনে দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়া উচ্চরক্তচাপের চিকিৎসায় সজনের পাতাও বেশ গুরুত্বপূর্ণ। সজনের পাতার (কচি নয়) রস প্রতিদিন নিয়ম করে ৪-৬ চা চামচ খেলে উচ্চরক্তচাপের সমস্যা অনেকাংশে কমে যায়।

টিউমার বা আঘাত জনিত ফোলা উপশমে : টিউমার যখন একেবারে প্রাথমিক অবস্থায় থাকে তখন সজনের পাতা এই টিউমার নিরাময় করতে পারে। প্রাথমিক অবস্থায় টিউমার ধরা পড়লে তাতে সজনে পাতা বেটে প্রলেপের মতো ব্যবহার করলে টিউমারের ফোলাভাব কমাতে সাহায্য করে। এ ছাড়া ব্যথা বা আঘাত পেলে দেহের কোনো অংশ ফুলে উঠলে একই উপায়ে তা নিরাময় করা সম্ভব।

বাতের ব্যথা উপশমে : বাতের ব্যথা উপশমে সজনে গাছের ছাল বেশ কার্যকর। এই পদ্ধতি বেশ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে।   সজনে গাছের ছাল তুলে তা বেটে রস চিপে নিয়ে এই রস নিয়মিত প্রতিদিন ৪-৬ চা চামচ খেলে বাতের ব্যথা প্রায় ৬৫% উপশম হয়।

     ডা. আলমগীর মতি

up-arrow