মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

জিকিরের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি নিশ্চিত হয়

মাওলানা মুহাম্মদ আশরাফ আলী

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে : ‘হে মানুষ! তোমরা যারা ইমান এনেছ, তোমরা আল্লাহকে বেশি বেশি স্মরণ কর, সকাল-সন্ধ্যায় তোমরা তার  পবিত্রতা ঘোষণা কর।’ (সূরা আল আহজাব, আয়াত ৪১-৪২)।

জিকিরের মাধ্যমে সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টি অর্জন করা যায়। আল্লাহর প্রিয়পাত্র হওয়ার অন্যতম মাধ্যম হলো মহান স্রষ্টার জিকির করা। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ফেরেশতাদের একটি দল পথেঘাটে ঘুরে বেড়াতে থাকে। যেখানেই তারা আল্লাহর জিকিরকারীদের দেখতে পায়, সেখানে সবাই জড়ো হয় এবং জিকিরকারীদের চারদিকে আসমান পর্যন্ত সারিবদ্ধ হতে থাকে। যখন ওই মজলিস শেষ হয়ে যায়, তখন তারা আসমানে উঠে যায়। আল্লাহ সবকিছু জানা সত্ত্বেও জিজ্ঞাসা করেন, তোমরা কোথা থেকে এসেছ? তারা বলে, আমরা আপনার বান্দাদের অমুক জামাতের কাছ থেকে এসেছি, যারা আপনার তসবিহ, তাকবির ও তাহমিদে মশগুল ছিল। আল্লাহ বলেন, তারা কি আমাকে দেখেছে? ফেরেশতারা বলে, হে আল্লাহ! তারা আপনাকে দেখেনি।

আল্লাহ বলেন, তারা যদি আমাকে দেখত, তবে কী অবস্থা হতো? ফেরেশতারা বলে, তারা আরও বেশি ইবাদতে মশগুল হতো এবং  আপনার আরও বেশি প্রশংসা ও পবিত্রতা বর্ণনায় নিয়োজিত হতো। আল্লাহ বলেন, তারা কী চায়? ফেরেশতারা বলে, তারা জান্নাত চায়। আল্লাহ বলেন, তারা কি জান্নাত দেখেছে? ফেরেশতারা বলে, তারা তো জান্নাত দেখেনি। আল্লাহ বলেন, তারা যদি জান্নাত দেখত তবে কী অবস্থা হতো? ফেরেশতারা বলে, আরও বেশি আকাঙ্ক্ষাসহকারে তা পাওয়ার চেষ্টায় নিয়োজিত হতো। অতঃপর আল্লাহ বলেন, তারা কোন জিনিস থেকে পানাহ চায়? ফেরেশতারা বলে, তারা জাহান্নাম থেকে পানাহ চেয়েছে। আল্লাহ বলেন, তারা কি জাহান্নাম দেখেছে? ফেরেশতারা বলে, তারা জাহান্নাম দেখেনি। আল্লাহ বলেন, তারা যদি জাহান্নাম দেখত তবে কী অবস্থা হতো? ফেরেশতারা বলে, তা থেকে আরও বেশি পলায়ন করত এবং বাঁচার চেষ্টা করত। আল্লাহ বলেন, আচ্ছা তোমরা সাক্ষী থাক, আমি ওই মজলিসের সবাইকে মাফ করে দিলাম। এক ফেরেশতা বলে, হে আল্লাহ! অমুক ব্যক্তি ওই মজলিসে ঘটনাক্রমে নিজের কোনো প্রয়োজনে এসেছিল, সে তাতে শরিক ছিল না। আল্লাহ বলেন, এটি এমন মোবারক জামাত তাদের সঙ্গে উপবেশনকারীরাও বঞ্চিত হয় না। (বুখারি, মুসলিম, ইবনে হিব্বান, মুসনাদে আহমদ, তিরমিজি, মুসতাদরাক, হাকেম)।

আল্লাহ আমাদের সবাইকে জিকিরের মাধ্যমে তাঁর সন্তুষ্টি লাভের তাওফিক দান করুন।

     লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর