বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

নামাজের উপকারিতা

মাওলানা মাহফুজুল হক

এ পৃথিবীতে একমাত্র স্রষ্টা হলেন আল্লাহতায়ালা। আল্লাহতায়ালা মানব জাতিকে সৃষ্টি করেছেন একমাত্র তার ইবাদতের জন্য। ইবাদত বিভিন্ন রকমের হতে পারে। যেমন— আর্থিক ইবাদত, শারীরিক ইবাদত ইত্যাদি। ইমান আনার পর সর্বোত্তম ইবাদত হলো নামাজ। আর নামাজ হলো শারীরিক ইবাদত। হজরত জাবের (রা.) হুজুর (সা.) থেকে বর্ণনা করেন যে, মুমিন এবং কাফেরের মাঝে পার্থক্য হলো নামাজ। সুতরাং নামাজ ছেড়ে দেওয়া বান্দাকে কুফর পর্যন্ত পৌঁছে দেয়। (মুসলিম)। হজরত আমর ইবনে আছ (রা.) হুজুর (সা.) থেকে বর্ণনা করেন, যে ব্যক্তি নিয়মিত নামাজ পড়বে, কেয়ামতের দিন নামাজ তার জন্য নূর, দলিল ও নাজাতের কারণ হবে। (আহমদ, দারেমী, রায়হাকী)

নামাজ এমন একটি ইবাদত যার দ্বারা মানুষ নিজের সমস্যার সমাধান করতে পারে। সাহাবায়ে কেরাম (রা.) যে কোনো সমস্যারই সম্মুখীন হতেন তারা নামাজ পড়তেন আর ওই নামাজের দ্বারা তাদের সমস্যার সমাধান হয়ে যেত। সুতরাং আমরা যদি সাহাবায়ে কেরামের মতো নামাজ আদায় করতে পারি তাহলে ইনশা আল্লাহ আমাদের সমস্যাও সমাধান হবে। আর এ জন্য আমাদের প্রথমে নামাজ শিখতে হবে। আমরা ওলামায়ে কেরামের কাছ থেকে বিশুদ্ধ নামাজ শিখব। যে ব্যক্তি সময়ের প্রতি খেয়াল রেখে গুরুত্বের সঙ্গে নামাজ আদায় করবে আল্লাহতায়ালা তাকে দুই ধরনের পুরস্কারে পুরস্কৃত করবেন। ১. দুনিয়াবি, ২, পরকালীন।

১. দুনিয়াবি পুরস্কার : ১. আল্লাহতায়ালা তাকে সুস্থ রাখবেন। ২. আল্লাহতায়ালা তাকে ফেরেশতার মাধ্যমে নিরাপদ রাখবেন। ৩. তার রিজিকে বরকত দেবেন। ৪. তার চেহারা নূরান্বিত করবেন। ৫. তাকে আল্লাহ মুহব্বত করবেন।

২. পরকালীন পুরস্কার : ১. তাকে ডানহাতে আমলনামা দেবেন। ২. বিদ্যুত্গতিতে পুলসিরাত পার করবেন। ৩. বিনা হিসেবে জান্নাত দান করবেন।

আমাদের মনে প্রশ্ন জাগতে পারে— এ পুরস্কার আল্লাহতায়ালা কাউকে দান করেছেন? এর উজ্জ্বল প্রমাণ আমাদের সামনে সাহাবায়ে কেরাম। সাহাবায়ে কেরামকে আল্লাহতায়ালা এসব পুরস্কারে পুরস্কৃত করেছেন। এ জন্যই তো সাহাবায়ে কেরামের নাম শুনলে আমরা বলি রাজিআল্লাহু তায়ালা আনহু তথা আল্লাহতায়ালা তাদের প্রতি সন্তুষ্ট হয়েছেন। তাই আসুন আমরা সাহাবায়ে কেরামের মতো নামাজ পড়ি এবং আল্লাহতায়ালার পুরস্কারে পুরস্কৃত হই। আল্লাহতায়ালা আমাদের তাওফিক দান করুন।  আমিন।

লেখক : প্রিন্সিপাল জামিয়া রাহমানিয়া, সাতমসজিদ, মুহাম্মদপুর, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর