রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

পরিত্রাণকারী যিশুখ্রিস্ট

রেভারেন্ড এডওয়ার্ড আইয়ুব

পরিত্রাণকারী যিশুখ্রিস্ট

প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিনে খ্রিস্টান ধর্মের অনুসারীরা যিশুখ্রিস্টের আগমন উদযাপন করে আর যিশুর আগমনের উদ্দেশ্য নিয়ে চিন্তা করে। প্রায় প্রতিটি গির্জায় যিশুর আগমনের বার্তা প্রচার করা হয়। যিশু তার আগমনের উদ্দেশ্য সম্পর্কে কী বলেন? নতুন নিয়ম যোহন ১০ : ১০-এ বর্ণিত মতে তিনি বলেন, ‘আমি এসেছি, যেন তারা জীবন পায় ও উপচয় পায়।’

কেউ কেউ যিশুর এ উক্তিকে জাগতিক অর্থে দেখে থাকতে পারেন। কিন্তু বাইবেলে যিশুর অন্য বহু শিক্ষা থেকে বলা যায় যে, তিনি তার এ কথা দিয়ে জাগতিক জীবনের উন্নতি ও উপচয় বুঝাননি। কোনো কোনো খ্রিস্টান জাগতিক জীবনের প্রলোভন প্রচার করে থাকে। অথচ খ্রিস্টান ধর্মে জাগতিক প্রাচুর্যপূর্ণ জীবনের কোনো নিশ্চয়তা নেই। আধুনিকতা-উত্তর খ্রিস্টান বিশ্বে কেউ কেউ আছে যারা ‘সমৃদ্ধি ধর্মতত্ত্ব’  [Prosperity Theology] তুলে ধরছে। তারা জীবনে ভোগ-বিলাস, অভাব-অনটনহীন সুখী ও সমৃদ্ধ জীবনের প্রচার করছে। কিন্তু বাইবেলে এর কোনো নিশ্চয়তা দেওয়া হয়নি। কেননা তিনি বলেছেন, তার মাথা গোঁজার ঠাঁই নেই; তিনি এ জগতের নন; তার রাজ্য এ জগতের নয়; তার পেছনে আসতে হলে সবকিছু ত্যাগ করে আসতে হবে; ইত্যাদি রকমের কথা যেগুলোতে জাগতিকতার  কোনো নিশ্চয়তা দেয় না।

তাহলে কী এর অর্থ? কোনো জীবনের কথা তিনি বুঝাচ্ছেন? কোনো জীবনের উপচয়ের বিষয়ে তিনি তুলে ধরছেন? যিশুর এ কথা বলার প্রেক্ষাপট দেখলে বুঝা যাবে যে, তিনি ইহুদি ধর্মের রক্ষণশীল দল ফরিশীদের সঙ্গে কথা বলছেন। তাদের উদ্দেশ্য করে তিনি জীবনের কথা বলছেন। নতুন নিয়ম যোহন ১০ : ১ পদে তিনি ‘তোমাদিগকে’ বলতে ফরিশীদের বুঝাচ্ছেন। কিন্তু ফরিশীদের উদ্দেশ্য করে বললেও তিনি মেষদের সম্পর্কে বলছেন। যোহন ১০ : ৬ পদ অনুসারে যিশু দৃষ্টান্ত বা আলঙ্করিক বাক্য [Figure of Speech] ‘মেষ’ ব্যবহার করছেন। যিশুর শিক্ষার মধ্যে তৎকালীন মধ্যপ্রাচ্যের এ ‘মেষ’ বাক্যালঙ্কার বেশ সাধারণ। ‘মেষ’ বলতে ‘ধনুসারী’ তার অনুসারী বা তাতে বিশ্বাসী যারা তাকে অনুসরণ করে বা তার শিষ্যগণ। যোহন ১০ : ৮ পদে তিনি মেষদের সম্পর্কে উল্লেখ করছেন; আর যোহন ১০ : ৯ পদ অনুসারে তিনি বলছেন, তিনিই দ্বার, যদি কেউ তার মধ্য দিয়ে প্রবেশ করে, তাহলে সে পরিত্রাণ পাবে। এরই প্রেক্ষাপটে যিশু জীবন ও উপচয়ের কথা বলছেন।

বাইবেলের শিক্ষা মতে মানুষ পাপ করার পরিণতি হিসেবে মৃত। এ মৃত্যু আত্মিক ও দৈহিক। আত্মিকভাবে মৃত মানে মানুষ ঈশ্বরের কাছ থেকে পৃথক। মানুষই পাপ করেছে আর ঈশ্বরের কাছ থেকে দূরে থাকার বা লুকানোর সিদ্ধান্ত নিয়েছে। আর দৈহিক কেননা মানুষ বাস্তবিকভাবে দৈহিকভাবে মারা যায়। আত্মিক মৃত্যুর কারণে দৈহিক মৃত্যু এসেছে। বাইবেল নতুন নিয়ম রোমীয় ২৩ পদ মতে, ‘সবাই পাপ করেছে এবং ঈশ্বরের গৌরববিহীন হয়েছে। নতুন নিয়ম রোমীয় ৬ : ২৩ পদে বর্ণিত আছে, ‘পাপের বেতন মৃত্যু’। এ বিশ্বের প্রতিটি মানুষ মৃত্যুর অধীন, এর অর্থ ও কারণ হচ্ছে প্রতিটি মানুষ পাপী, পাপ করেছে ও পাপ করছে। মৃত্যু যেমন সত্য, তেমনি মানুষ পাপ করে সত্য। কেউ যদি পাপকে অস্বীকার করে, তাহলে সে নিজেকে মৃত্যুর ঊর্ধ্বে থেকে প্রমাণ করুক।

পাপ ও মৃত্যু যেমন একসঙ্গে গাঁথা, তেমনি পরিত্রাণ ও জীবনও একসঙ্গে চলে। একটি অপরটির কারণে অপরিহার্য। মানুষ যতক্ষণ না তার পাপ সম্পর্কে একমত হবে ও এর সমাধান নিয়ে চিন্তা করবে, ততক্ষণ সে জীবন নিয়ে উদাসীন থাকবে। সমস্যা হচ্ছে পাপী মানুষ তার স্বভাবগত কারণে তার পাপ বুঝে না বা স্বীকারও করতে চায় না। মানুষের কাছে সবচেয়ে অপছন্দের হচ্ছে কেউ তার পাপ নিয়ে বলুক ও পাপ দেখিয়ে দিক। আমরা ভালো কিছু শুনতে চাই। বিশেষ করে যদি কোনো সমাজ অনৈতিকতায় পূর্ণ হয়, তখন পাপ নিয়ে চিন্তা করার সময় দেয় না।

যিশু যে জীবনের প্রতিশ্রুতি বলছেন, তা মৃত্যু থেকে মুক্তি, অনন্ত জীবন, চিরকাল তার সঙ্গে স্বর্গে বসবাস ইত্যাদি বিভিন্ন কথা বাইবেলে বর্ণিত আছে। যিশুর এ পৃথিবীতে আগমনের উদ্দেশ্য পাপী মানুষকে জীবন দেওয়া, জীবনের নিশ্চয়তা দেওয়া এবং পরিপূর্ণভাবে দেওয়া। যিশুর জন্মের সময়ে স্বর্গদূত গাব্রিয়েল মরিয়মের বাগদত্ত স্বামীর যোশেফের কাছে ঘোষণা দেন, ‘তোমার স্ত্রী মরিয়মকে গ্রহণ করতে ভয় কর না, কেননা তার গর্ভে যা জন্মেছে, তা পবিত্র আত্মা হতে হয়েছে; আর তিনি পুত্র প্রসব করবেন এবং তুমি তার নাম যিশু [ত্রাণকর্তা] রাখবে; কেননা তিনিই আপন প্রজাদের তাদের পাপ থেকে ত্রাণ করবেন’ (নতুন নিয়ম মথি ১ : ২০-২১)। ‘যিশু’ নামের অর্থ ‘ত্রাণকর্তা’ বা পরিত্রাতা বা পাপ ক্ষমাকারী। স্বর্গদূত গাব্রিয়েল ঈশ্বরের দূত। দূতরা নিজে থেকে কথা বলেন না, নিজের কথা বলেন না; কিন্তু তারা ঈশ্বরের প্রতিনিধি-বার্তাবাহক। ঈশ্বর নিজে ‘যিশু’ নাম রাখছেন, কেননা এ নাম যিশুর এ জগতে আগমনের উদ্দেশ্যের বাহন। সারা বিশ্বের মানুষ যতবার ‘যিশু’ নাম উচ্চারণ করবে, এমনকি যিশুর সমালোচনা করবে, ততবারই ঘোষণা দিচ্ছে যে, যিশু পরিত্রাতা। যিনি পাপ থেকে পরিত্রাণ দেন, তিনি মৃত্যু ও মৃত্যুর শাস্তি থেকে মুিক্তদাতা অর্থাৎ জীবনদাতা। নতুন নিয়ম যোহন ১৪ : ৬ পদ অনুসারে যিশু বলেন, ‘আমিই পথ ও সত্য ও জীবন; আমা দিয়ে না আসলে কেউ পিতার কাছে আসে না।’ যোহন ১০ : ৯ পদ অনুসারে যিশুর মধ্য দিয়ে যে যাবে, সে পরিত্রাণ পাবে।

 ই-মেইল :  [email protected]

সর্বশেষ খবর