শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

আল্লাহতে ইমান আনা জান্নাত প্রাপ্তির পূর্বশর্ত

মাওলানা আবদুর রশিদ

ইসলাম আল্লাহ এক এবং তিনিই একমাত্র উপাস্য এই বিশ্বাসের ওপর প্রতিষ্ঠিত। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তার আগের সব নবী ও পয়গম্বর এ শিক্ষা দিতেই আবির্ভূত হয়েছেন। আল্লাহর একত্বে বিশ্বাসের ওপরই বান্দার জান্নাতে যাওয়া না যাওয়ার বিষয়টি নির্ভরশীল।

হজরত জুনদুব ইবনে জুনাদা (রা.) থেকে বর্ণিত। রসুল (সা.)  বলেন : যে ব্যক্তি লা-ইলাহা ইল্লাল্লাহু (আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই) বলবে এবং এ অবস্থায় তার মৃত্যু হবে সে অবশ্যই জান্নাতে প্রবেশ করবে (মুসলিম)। এ হাদিসে লা-ইলাহা ইল্লাল্লাহু বলতে কেবল মৌখিক স্বীকারোক্তি বুঝানো হয়নি, বরং এমন স্বীকারোক্তি যার সঙ্গে আন্তরিক বিশ্বাসেরও যোগসূত্র রয়েছে। আর এ কথা সুস্পষ্ট যে, আল্লাহর একত্ব যখন এভাবে স্বীকার করে নেওয়া হবে তখন আচার-ব্যবহার, চরিত্র ও নৈতিকতার আমূল পরিবর্তন সূচিত হবে। জীবনের প্রতিটি ক্ষেত্রে এর সুন্দর প্রভাব পরিলক্ষিত হবে।

হজরত সুফিয়ান ইবনে আবদুল্লাহ আস-সাকাফী (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রসুল! ইসলাম সম্পর্কে এমন একটি চূড়ান্ত কথা আমাকে বলে দিন— যে বিষয়ে আপনার পরে আর কারও কাছে জিজ্ঞাসা করার প্রয়োজন হবে না। তিনি বলেন, তুমি বল, ‘আমি আল্লাহর ওপর ইমান আনলাম, অতঃপর এই কথার ওপর অবিচল থাকব।’ (মুসলিম)।

হজরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যে ব্যক্তি আল্লাহকে রব, ইসলামকে দীন এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রসুল হিসেবে মেনে নিয়ে সন্তুষ্ট রয়েছে সেই-ই ইমানের স্বাদ পেয়েছে। (মুসলিম, মিশকাত)।

হজরত জাবির (রা.) থেকে বর্ণিত। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : সেই মহান সত্তার শপথ, যার হাতে মুহাম্মদের প্রাণ! এ সময় যদি মুসা আলাইহিস সাল্লামও তোমাদের কাছে আত্মপ্রকাশ করতেন এবং তোমরা আমাকে পরিত্যাগ করে তার অনুসরণ করতে, তবে তোমরা সঠিক পথ থেকে বিচ্যুত হয়ে যেতে। এমনকি তিনি যদি জীবিত থাকতেন এবং আমার নবুওয়তের যুগ পেতেন তবে নিশ্চিত তিনি আমার অনুসারী হতেন। অপর বর্ণনায় আছে, আমার আনুগত্য করা ছাড়া তার কোনো উপায় থাকত না (দারিমি, মুসনাদে আহমাদ, মিশকাত)। উপরোক্ত হাদিসসমূহে স্পষ্ট যে, আল্লাহকে উপাস্য হিসেবে গ্রহণ করাই শুধু নয়, আল্লাহর প্রেরিত পুরুষ রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপরও ইমান আনতে হবে। তিনি যে আল্লাহর প্রেরিত পুরুষ এটি স্বীকার করতে হবে। তাঁর আদর্শকে অনুকরণীয় বলে ভাবতে হবে।  আল্লাহ আমাদের তাঁর প্রদর্শিত পথে চলার সৌভাগ্য দান করুন।  আমিন

     লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর