শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
বায়তুল মোকাররমের খুতবা

ইসলামের প্রচার প্রসারে দাওয়াতের গুরুত্ব এবং তাবলিগি কার্যক্রমের ভূমিকা

হাফেজ মাওলানা মুহিউদ্দিন কাসেম
পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ

ইসলামের প্রচার প্রসারে দাওয়াতের গুরুত্ব এবং তাবলিগি কার্যক্রমের ভূমিকা

দাওয়াত শব্দটি আরবি, এর আভিধানিক অর্থ আহ্বান করা। ইসলামে দীনহারা মানুষকে দীনের দিকে বা ইসলামের দিকে আসার আহ্বান জানানকে দাওয়াত বলা হয়। বস্তুত, আত্মবিস্তৃত মানব জাতিকে এক আল্লাহর পথে আহ্বান করাই ছিল নবী-রসুলগণের প্রধানতম দায়িত্ব। শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-কে পবিত্র কোরআন মাজিদে দাঈ হিসেবে উপাধিতে ভূষিত করা হয়েছে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে :

‘‘আল্লাহর অনুমতিক্রমে তার দিকে আহ্বানকারীরূপে এবং উজ্জ্বল প্রদীপরূপে আমি আপনাকে প্রেরণ করেছি’’ (সূরা আহযাব-৩৩:৪৬)।

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, হে নবী আপনি মানুষকে আপনার প্রতিপালকের পথে আহ্বান করুন, হিকমত ও সদুপদেশ দ্বারা এবং তাদের সঙ্গে তর্ক করবেন উত্তম পন্থায়। আপনার প্রতিপালক তাঁর পথ ছেড়ে বিপথগামী হয় সে সম্বন্ধে সবিশেষ অবহিত এবং কারা সত্পথে তাও তিনি সবিশেষ অবহিত (সূরা নাহল)।

আল্লাহতায়ালা আরও ইরশাদ করেন, তোমাদের মধ্যে এমন একদল লোক হোক যারা কল্যাণের দিকে আহ্বান করবে এবং সৎকাজের আদেশ দেবে ও অসৎ কাজে বাধা দেবে। আর তারাই হলো সফলকাম (সূরা আল ইমরান ৩ : ১০৪)।

আরও ইরশাদ করেন, তোমরাই শ্রেষ্ঠ উম্মত মানব জাতির কল্যাণের জন্য তোমাদের আবির্ভাব হয়েছে, তোমরা সৎকাজের আদেশ দাও এবং মন্দ কাজে বাধাদান কর এবং আল্লাহকে বিশ্বাস কর (সূরা আল ইমরান ৩:১১০)।

এ গুরুত্বপূর্ণ কাজ থেকে বিরত থাকার পরিণাম যে কত কঠিন। এক হাদিসে আছে, রসুল্লুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘যদি কাওমের কোনো ব্যক্তি পাপকাজে লিপ্ত হয় এবং কওমের লোকেরা তাকে বারণ করতে সক্ষম হওয়া সত্ত্বেও বারণ না করে তবে, মৃত্যুর আগে আল্লাহতায়ালা তাদের আজাবে নিপতিত করবেন। (আবু দাউদ, মেশকাত ৪৩৭)।

অপর এক হাদিসে ইরশাদ হয়েছে, তোমাদের মধ্যে কেউ যদি গর্হিত কাজ হতে দেখে তবে তা হাত তথা শক্তি দিয়ে পরিবর্তন করবে। যদি না পারে তবে মুখ দিয়ে বলে তা পরিবর্তন করবে। যদি তাও না পারে তবে অন্তর দিয়ে তা অপছন্দ করবে। আর এটা হলো দুর্বল ঈমানের পরিচায়ক (মুসলিম : মেশকাত : ৪৩৬)।

অপর এক হাদিসে এসেছে হজরত উরস ইবনে আমিরা কিন্দি (রা.) বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যখন জমিনে কোনো গুনাহ করা হয় তখন যে তা দেখে এবং তা খারাপ মনে করে সে তার আজাব থেকে সে ব্যক্তির ন্যায় নিরাপদ থাকবে যে, গুনাহর স্থানে উপস্থিত ছিল না। আর যে গুনাহে উপস্থিত ছিল না, কিন্তু সে গুনাহ হওয়াকে খারাপ মনে করল না সে উক্ত গুনাহের আজাব সে ব্যক্তির ন্যায় অংশীদার হবে যে গুনাহের স্থানে উপস্থিত ছিল। (আবু দাউদ হাদিস নং-৪৩৪৫)

অপর এক হাদিসে এসেছে, হজরত জাবের (রা.) বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আল্লাহতায়ালা জিবরাইল (আ.)-কে হুকুম দিলেন যে, অমুক শহরকে তার বাসিন্দাসহ উল্টিয়ে দাও, জিবরাইল (আ.) বললেন, হে আমার রব সে শহরে আপনার অমুক বান্দাও আছে যে কখনই আপনার নাফরমানি করেনি। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহতায়ালা হজরত জিবরাইল (আ.)-কে বললেন তুমি সে শহরকে উক্ত ব্যক্তিসহ সব শহরবাসীসহ উল্টিয়ে দাও। কেননা শহরবাসীকে আমার হুকুম অমান্য করতে দেখে এক মুহূর্তের জন্য তার চেহারার রঙ পরিবর্তন হয়নি। (শিকাতুল মসাবিহ : হাদিস নং-৫১৫২)।

অপর এক হাদিসে ইরশাদ হয়েছে, রসুল্লুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, আল্লাহর নির্ধারিত সীমানায় অবস্থানকারী এবং সীমানা লঙ্ঘনকারী ব্যক্তির উপমা ওই সম্প্রদায়ের মতো যারা লটারির মাধ্যমে জাহাজে আরোহণ করেছে। এতে তাদের কেউ উপরের তলায় আর কেউ নিচের তলায় স্থান পেয়েছে। নিচের তলার লোকটি পানি আনার জন্য উপরের তলায় যেতে হয়। এতে উপরের তলার লোকদেরই কষ্ট হয়। এই দেখে নিচের তলার লোকটি একটি কুঠার নিয়ে জাহাজ ছিদ্র করতে আরম্ভ করল। ইত্যবসরে উপরের তলার লোকজন এসে তাকে বলল তোমার কী হয়েছে? তুমি এ কী করছ! জবাবে সে বলল, আমার যাতায়াতের কারণে তোমাদের কষ্ট হয়। অথচ পানি আনা আমার অতীব প্রয়োজন। এ অবস্থায় তারা যদি তাকে এ কাজ থেকে বিরত রাখে তবে সে বেঁচে যাবে এবং তারাও সবাই বেঁচে যাবে। আর যদি তারা তাকে ছেড়ে দেয় অর্থাৎ জাহাজ ছিদ্র করতে দেয় তবে সে ধ্বংস হয়ে যাবে এবং তারাও ধ্বংস হবে। (বুখারি মেশকাত : ৪৩৬)।

উক্ত হাদিস থেকে এ কথা প্রতীয়মান হয় যে, অন্যায় অত্যাচারে লিপ্ত লোকদের বিরুদ্ধে হক্কপন্থিদের অবশ্যই সোচ্চার হতে হবে। অন্যথায় অন্যায়কারীদের মতো তাদের পরিণামও করুণ হবে। উল্লেখ্য, দাওয়াতের কাজ সর্বদা চালিয়ে যেতে হবে, পূর্ণাঙ্গ দীনের দাওয়াত দিতে হবে, বিভিন্ন বিষয়ের দাওয়াত দিতে হবে এবং সবাইকে দাওয়াত দিতে হবে। আল্লাহপাক আমাদের সবাইকে দীনের দাওয়াতের কাজ করার তৌফিক দান করুন।  আমিন।

সর্বশেষ খবর