Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১১
সৃষ্টির সেবায় আল্লাহ মেলে
মাওলানা সেলিম হোসাইন আজাদী

পৃথিবী ও পৃথিবীর বাইরে যত অদৃশ্য জগৎ আছে সব জগতের সৃষ্টিরাজিই মহান আল্লাহতায়ালার পরিচয় ও তার একাত্মবাদের সাক্ষ্য দিচ্ছে অনবরত। সে হিসেবে সৃষ্টির সঙ্গে স্রষ্টার সম্পর্ক একটি পরিবারের মতো।

রসুল (সা.) এর হাদিস থেকেও বিষয়টি প্রমাণিত। বায়হাকি শরিফে বর্ণিত এক হাদিসে রসুল (সা.) বলেছেন, ‘সব সৃষ্টি আল্লাহতায়ালার পরিবার তুল্য। যে যত বেশি সৃষ্টির সেবা করবে সে তত বেশি আল্লাহর নৈকট্য অর্জন করবে। ’

আশরাফুল মাখলুকাত তথা সর্বশ্রেষ্ঠ সৃষ্টি মানুষের সেবায় নিয়োজিত থাকার ফজিলত সম্পর্কে রসুল (সা.) বলেছেন, ‘বান্দা যতক্ষণ তার ভাইকে সাহায্যে করবে, আল্লাহ ততক্ষণ তাকে সাহায্য করতে থাকবেন। ’ (মুসলিম)। এ হাদিসের ব্যাখ্যায় একুশ শতকের শ্রেষ্ঠ মুহাদ্দিস শায়েখ উসাইমিন (রহ.) বলেন, ‘আল্লাহ তোমাকে তেমনই সাহায্য করবেন, যেমন তুমি তোমার ভাইকে সাহায্য করেছ। ’ হজরত আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মানবসেবায় তার ভাইয়ের সঙ্গে হয়ে, ওই কাজ শেষ না করা পর্যন্ত আল্লাহতায়ালা ৭৫ হাজার ফেরেশতা দিয়ে তাকে ছায়াদান করেন। তারা তার জন্য রহমত ও মাগফিরাতের দোয়া করতে থাকে। তার প্রত্যেক কদমে একটি গোনাহ মাফ হয় এবং তার একটি মর্যাদা বৃদ্ধি পায়। ’ (তারগিব ওয়াত তাহরিব)। সৃষ্টির সেবার গুরুত্ব ও তাৎপর্য বুঝাতে রসুল (সা.) অতীত ইতিহাসের একটি ঘটনা তুলে ধরেন। ‘বনি ইসরায়েলের এক পাপিষ্ঠ মহিলা একদিন একটি তৃষ্ণার্ত কুকুরকে পানি পান করিয়েছিল। এর বদৌলতে আল্লাহতায়ালা তার সব পাপ ক্ষমা করে দেন এবং মৃত্যুর পর তাকে জান্নাত দান করেন। ’ (বুখারি। ) আমরা মানুষসহ যে কোনো সৃষ্টিকে অসহায়-বিপদগ্রস্ত দেখে পাশ কাটিয়ে চলে যাব না। ইমানের দাবিতে তার কাছে এগিয়ে যাব। তাকে সাহায্য করব। আল্লাহ আমাদের সাহায্য করবেন। আব্দুল্লাহ (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলছেন, ‘তোমরা পৃথিবীবাসীর প্রতি দয়া কর। আকাশের মালিক আল্লাহ তোমাদের প্রতি দয়া করবেন। ’ (মাকাসিদুল হাসানাহ)। অন্যত্র হজরত উসামা ইবনে যায়েদ (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই! আল্লাহ তার প্রতি দয়া করেন, যে তার সৃষ্টিরাজির প্রতি দয়া করে। ’ (মুসলিম)। মহান আল্লাহ আমাদের সবাইকে সৃষ্টির সেবা করে তাঁর প্রিয় বান্দা হওয়ার তৌফিক দান করুন। আমিন।

লেখক : বিশিষ্ট মুফাসিসরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব

এই পাতার আরো খবর
up-arrow