Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৯ মার্চ, ২০১৭ ২৩:৫৫
নবী (সা.)-এর অনুসরণ ছাড়া শান্তি আসবে না
আল্লামা মাহমূদুল হাসান

হাত-পা ও পেট-পিঠ দিয়ে কী সুন্দর করেই না আল্লাহ মানব জাতিকে সাজিয়েছেন। এর চেয়ে উন্নত, এর চেয়ে রুচিসম্মত কোনো শরীর কাঠামো কি কেউ এনে দিতে পেরেছে? কখনো কি পারবে? আসমান আগের মতোই আছে।

কোনো ভুল তাতে ধরা পড়েনি। জমিনও আগের মতোই বহাল। কোনো ত্রুটি তাতে বের করা যায়নি। দুনিয়ার সবকিছুই সেকেলে, পুরনো। নতুন বলতে কিছু নেই। সব কিছুই আগের মতো, তাতে প্রগতি বলতে কিছু নেই। পুরনো হয়েও সব নতুনের চেয়ে সুন্দর, আগেকার হয়েও সব এখনকার চেয়ে কার্যকর। আল্লাহর সৃষ্টিই এমন। সর্বজনীন ও সর্বকালে বহমান। কোরআনও এমন। নাজিল হওয়ার পর সাড়ে চৌদ্দশ বছর পেরিয়ে গেলেও তাতে কোনো সংশোধনী আনতে হয়নি। এই অপরিবর্তনীয় কোরআন হলো, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাত। অপর হাতটি হলো সুন্নত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তরিকা। এসব সুন্নতেও কোনো পরিবর্তন হয়নি। চুল পরিমাণও এদিক-সেদিক করতে হয়নি। পক্ষান্তরে যত জীবনযাপন পদ্ধতি দুনিয়াদাররা চালু করেছে, সবই কয়েক বছর চলে, তারপর আর চলে না। সরকার বদলে গেলে সব বদলে যায়।

তবে রসুলের এই দুটি হাত-আল্লাহর কিতাব এবং তার সুন্নত মজবুত করে আঁকড়ে ধরলে উভয় জগতের কামিয়াবি। সারা পৃথিবীর সব মানুষেরই সফলতার এই একটিই পথ, মুক্তিরও পথ এই একটি। বিকল্প কোনো পথ আছে বলে আমার জানা নেই। আল্লাহকে বলার সুযোগ থাকলে জেনে নিতাম, কিসে আমাদের সফলতা, কিসে আমাদের মুক্তি? কিন্তু এই সুযোগ কারোর নেই। এ কারণে মহান আল্লাহ আমাদের কাছে একজন প্রতিনিধি পাঠিয়েছেন, যাতে এই প্রতিনিধি আমাদের জানিয়ে দিতে পারেন, কোন পথে সফলতা, কোন পথে মুক্তি? এই প্রতিনিধি হলেন মুহাম্মাদুর রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তিনি আমাদের সফলতা ও মুক্তির জন্য সুন্নতের পথ রেখে গেছেন। এ সুন্নতই সফলতা ও মুক্তির অদ্বিতীয় পথ। এ কথা যেমন সত্য ছিল পুরনো যুগে। সে যুগে যেমন সফলতা সুন্নতের মাধ্যমেই এসেছিল, এ যুগেও সফলতা আসবে সুন্নতের মাধ্যমেই: (ভাবার্থ) ‘যে পথ ধরে উম্মতের প্রথমাংশ সফল হয়েছিল, শুধু সে পথ অবলম্বন করেই উম্মতের বর্তমান প্রজন্মও সফল হতে পারে। ’

দেশ, রাষ্ট্রের শক্তি ও শৃঙ্খলা সুন্নতের রশির সঙ্গে লাগানো। শুধু এই রাশিকে শক্তভাবে ধরেই ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে সফলতার শান্তি বয়ে আনা সম্ভব। সবাই তো চলমান অশান্তি থেকে মুক্তি চায়। সব ধরনের সংঘাত থেকে পরিত্রাণ চায়।   তবে এ কথাও চিরন্তন সত্য যে, আল্লাহর নবীর অনুসরণ এবং তার শান্তি ও সৌহার্দ্যপূর্ণ আদর্শ সমাজের সর্বস্তরে বাস্তবায়ন ছাড়া এটা কখনো সম্ভব নয়।

লেখক : খতিব, গুলশান সেন্ট্রাল জামে মসজিদ, ঢাকা।

এই পাতার আরো খবর
up-arrow