মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা
‘গণহত্যা দিবস’ কেন?

পাকিস্তানি নিষ্ঠুরতা ও ইতিহাসের দায়বদ্ধতা

হারুন হাবীব

পাকিস্তানি নিষ্ঠুরতা ও ইতিহাসের দায়বদ্ধতা

ইংরেজি ‘জেনোসাইড’ শব্দটি ‘গণহত্যা’ হিসেবে বাংলায় স্বীকৃত, যার অর্থ বিশেষ কোনো জনগোষ্ঠী বা ধর্ম, বর্ণ ও বিশ্বাসের মানুষের বিরুদ্ধে পরিকল্পিত পন্থায় পরিচালিত ব্যাপক হত্যাকাণ্ড, আক্রমণ ও পীড়ন এবং যা সেই জনগোষ্ঠীকে আংশিক অথবা সম্পূর্ণভাবে ধ্বংস করার লক্ষ্যে পরিচালিত হয়। জাতিসংঘের ১৯৪৯ সালের ‘জেনোসাইড কনভেনশন’ও এই সংজ্ঞার স্বীকৃত আছে। সে কারণে ১৯৭১ সালে বাংলাদেশের মাটিতে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের স্থানীয় দোসরদের হাতে যে নির্বিচার হত্যাযজ্ঞ ঘটে, তা সব অর্থেই ‘গণহত্যা’ বা ‘জেনোসাইড’। বাংলাদেশের মাটিতে যে হত্যাযজ্ঞ চালানো হয়েছিল, তা ছিল বিশ শতাব্দীর নৃশংসতম এক গণহত্যা। ১৯৭১ সালের মার্চ মাসের ২৫ তারিখ থেকে ৮ মাস ২ সপ্তাহ ৩ দিনের এই গণহত্যার স্বরূপ ছিল ভয়ঙ্কর। পরিকল্পিতভাবে বাঙালিকে খুন করা হয়েছে, গণহারে নারীদের ওপর পাশবিক নির্যাতন চালানো হয়েছে; ঘরবাড়িতে আগুন দেওয়াসহ অপহরণ, গুম ও বর্বর শারীরিক নির্যাতন চালানো হয়েছে। এসব হামলার সহযোগী ছিল বাঙালি ও অবাঙালি সদস্য সমন্বয়ে গঠিত রাজাকার, আলবদর, আলশামস এবং শান্তি কমিটির সদস্যরা।

পাকিস্তান বাহিনীর প্রথম বাঙালি নিধন অভিযানটি পরিচালিত হয় ‘অপারেশন সার্চলাইট’ নামে। এই অভিযানের মধ্য দিয়ে তারা নির্বাচনে বিজয়ী দল আওয়ামী লীগকেই কেবল উত্খাতের পথ বেছে নেয়নি, একই সঙ্গে বাঙালি সশস্ত্র বাহিনী, পুলিশ, ইপিআর এবং ছাত্রজনতাকে নিধন করার পরিকল্পনা করে। নিরস্ত্র জনগোষ্ঠীর ওপর রাষ্ট্রীয় বাহিনীর এই সর্বাত্মক সামরিক অভিযানের ফলে জীবন বাঁচাতে লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়। ফলে ভারতের মাটিতে প্রায় এক কোটি মানুষের দেশান্তরী হওয়ার মর্মন্তুদ অধ্যায় ঘটে।

পাকিস্তান রাষ্ট্রটি ইতিহাস থেকে কখনো শিক্ষা গ্রহণ করেনি, বরং তার পরিচিতি ইতিহাসের ঘাতক হিসেবে। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত প্রায় প্রতিটি ঐতিহাসিক সত্যকে তারা হয় বিকৃত নয় আড়াল করেছে। স্কুলের পাঠ্যপুস্তকে তারা মনগড়া ইতিহাস যোগ করেছে, নতুন প্রজন্মকে ইতিহাসশূন্য করেছে। কাজেই বাংলাদেশের মাটিতে তার সেনাবাহিনীর বর্বরতা অস্বীকার করার ব্যাপারটি নতুন কিছু নয়। এতে ঐতিহাসিক সত্যের কিছু যায় আসে না। কারণ সেই বেদনাবিধুর অধ্যায়ের স্মৃতিচারণ করার কোটি মানুষ এখনো আছেন, আছে হাজারো, লক্ষ স্মৃতিচিহ্ন, গণকবর, আছে দেশি-বিদেশি প্রত্যক্ষদর্শী, সমীক্ষা ও গবেষণা— যা সত্যকে তুলে ধরবে। মার্কিন সিনেটর অ্যাডওয়ার্ড কেনেডি ভারতের শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করেন ১৯৭১ সালে। তিনি পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে সরাসরি গণহত্যা চালানোর অভিযোগ করেন। ‘গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’-এ বাংলাদেশের হত্যাযজ্ঞকে বিশ শতকের পাঁচটি ভয়ঙ্কর গণহত্যার অন্যতম বলে উল্লেখ করা হয়। ২০০২ সালে যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ‘নিরাপত্তা বিষয়ক আর্কাইভ’ তাদের অবমুক্তকৃত দলিল প্রকাশ করে। এতে বাংলাদেশের নারকীয় হত্যাযজ্ঞকে selective genocide বা genocide হিসাবে চিহ্নিত করা হয়।

 

 

ঢাকায় অবস্থিত মার্কিন কূটনীতিকরা পাকিস্তানি সেনাবাহিনীর ব্যাপক গণহত্যার বর্ণনা দিয়ে ওয়াশিংটনে কূটনৈতিক বার্তা পাঠান। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক R.J. Rummel লিখেন : These willing executioners were fueled by an abiding anti-Bengali racism, especially against the Hindu minority. Bengalis were often compared with monkeys and chicken... . And the soldiers were free to kill at will.

‘টাইম’ ম্যাগাজিনের ড্যান কগিন, যিনি মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী সাংবাদিক, একজন পাকিস্তানি ক্যাপ্টেনকে উদ্ধৃত করেন এভাবে : We can kill anyone for anything. We are accountable to no one. বিশ্বখ্যাত এই পত্রিকাটির একটি সম্পাদকীয় মন্তব্য ছিল : It is the most incredible, calculated thing since the days of the Nazis in Poland.

‘নিউইয়র্ক টাইমস’-এর ম্যালকম ডাব্লিও ব্রাউনি তার Horrors of East Pakistan Turning Hope into Despair রিপোর্টে লিখেন : One tale that is widely believed and seems to come from many different sources is that 563 women picked up by the army in March and April and held in military brothels are not being released because they are pregnant beyond the point at which abortions are possible… ১৯৭২ সালে International Commission of Jurists (ICJ) মন্তব্য করে : ... three specific sections of the Bengali people were targeted in killings committed by the Pakistani army and their collaborators : members of the Awami League, students, and East Pakistani citizens of the Hindu religion. রিপোর্টের শেষাংশে মন্তব্য করা হয় : there is a strong prima facie case that particular acts of genocide were committed, especially towards the end of the war, when Bengalis were targeted indiscriminately.

১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে জেনারেল নিয়াজীসহ ১৯৫ জন পাকিস্তানি সেনা অফিসারকে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করে বিচার করার ঘোষণা দেয় বাংলাদেশ। কিন্তু ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির পর ৯৩ হাজার পাকিস্তানি যুদ্ধবন্দীসহ তারা দেশে ফিরে যায়। এর প্রধান কারণ চার লাখ বাঙালি পাকিস্তানে আটকে ছিল এবং জুলফিকার আলী ভুট্টো তাদের বিচার করার ঘোষণা দিয়েছিলেন। পাল্টা ব্যবস্থা হিসেবে ২০০ জন বাঙালিকে কারারুদ্ধও করেছিল পাকিস্তান।

গণহত্যার স্বীকৃতি স্বরূপ ত্রিপক্ষীয় চুক্তিতে পাকিস্তান deeply regretted any crimes that may have been committed কথাগুলো উল্লেখ করে। জুলফিকার আলী ভুট্টো ১৯৭৪ সালে বাংলাদেশ সফরে এসে ১৯৭১-এর ঘটনার জন্য ত্বমত্বঃ বা ‘দুঃখ’ প্রকাশ করেন। ২০০২ সালে পারভেজ মোশাররফ ঢাকায় এসে ১৯৭১-এর ‘বাড়াবাড়ি’ বা excesses জন্য ‘দুঃখ’ প্রকাশ করেন। একমাত্র ২০১৫ সালে নেওয়াজ শরিফের সরকার আগের অবস্থান থেকে সরে আসে, তারা ইতিহাস পুরোপুরি অস্বীকার করে!

অথচ ১৯৭৩ সালের মার্চে পাকিস্তান সরকার অভিযুক্ত সেনাদের বিচারে যে বিবৃতিটি প্রচার করে তা এ রকম : ...Pakistan expresses its readiness to constitute a judicial tribunal of such character and composition as will inspire international confidence to try the persons charged with offenses. কিন্তু সে কাজটি পাকিস্তান আজোবধি করেনি। শুধু তাই নয়, নতুন করে গণহত্যা অস্বীকারের অপপ্রচারে নেমেছে। বাংলাদেশে তাদের বাহিনীর পরাজয়ের কারণ নির্ণয় করতে পাকিস্তান ১৯৭২ সালে হামদুর রহমান কমিশন গঠন করে। কমিশনের রিপোর্ট তারা ২৮ বছর ধরে চেপে রাখে। ২০০০ সালে গণমাধ্যমে তা প্রচারিত হলে দেখা যায়, কমিশনে সাক্ষ্য দিতে গিয়ে সিনিয়র পাকিস্তানি সেনা কর্মকর্তারা প্রায় সবাই ব্যাপক হত্যাযজ্ঞ ও নারী নির্যাতনের কথা স্বীকার করেছেন। কমিশন সুপারিশ করে, The government of Pakistan should set a high-powered Court of Inquiry to investigate these allegations and to hold trials of those who indulged in these atrocities, brought a bad name to the Pakistan Army and alienated the sympathies of the local population by their acts of wanton cruelty and immorality against our own people, কিন্তু এসবের কিছুই করেনি পাকিস্তান। আমরা আরও জানি যে, পাকিস্তানের সিভিল সমাজ গণহত্যা ও নারী নির্যাতনের জন্য বাংলাদেশের মানুষের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে আসছে বছরের পর বছর।

শুধু দেশীয় নয়, আন্তর্জাতিক মহলের মতেও ১৯৭১ সালে ‘তিন মিলিয়ন’ বা ৩০ লাখ মানুষ নিহত হয়েছে। এ সংখ্যার সমর্থন আছে National geographic magazine, Encyclopedia Americana, and Compton’s Encyclopedia-তে। এসব রিপোর্টের মতে, বাংলাদেশের মাটিতে পাকিস্তান বাহিনীর নিষ্ঠুরতা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে পোল্যান্ডে নাজি বাহিনীর বর্বরতার চেয়েও ভয়াবহ। এ গণহত্যা সম্পর্কে অন্যতম প্রধান পাকিস্তানি জেনারেল রাও ফরমান আলী তার ডায়েরিতে লিখেন, তিনি বাংলার সবুজ মাঠকে রক্তবর্ণ করে দেবেন, paint the green of East Pakistan red. এবং দিয়েছিলেনও।

১৩ জুন, ১৯৭১ পাকিস্তানি সাংবাদিক এন্থনি মাসকারেনহাস ঢাকা-কমিল্লা অঞ্চল ঘুরে পালিয়ে গিয়ে লন্ডনের ‘সানডে টাইমস’ পত্রিকায় একটি প্রত্যক্ষদর্শী প্রতিবেদন প্রকাশ করেন। এ রিপোর্টটি বিশ্ববিবেক নাড়িয়ে দেয়। We are determined to cleanse East Pakistan once for all of the threat of secession, even if it means the killing of two million people and meeting the province as a colony for 30 years, I was repeatedly told by senior military and civil officers in Dhaka and Comilla.

এই গণহত্যার বিরুদ্ধে বিশ্ববাসী সরব হয়ে ওঠে। গণহত্যা বন্ধে জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশঙ্কর ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করেন। প্যারিস ও লন্ডনে সরব হন মানবতাবাদীরা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দার্শনিক অ্যাঁদরে মালরো বাংলাদেশের পক্ষে ‘আন্তর্জাতিক ব্রিগেড’ গঠনের ঘোষণা দেন।

‘গণহত্যা দিবস’ কেন?

ইতিহাসের ভয়ঙ্কর এক হত্যাযজ্ঞের ট্র্যাজেডি ধারণ করে ২৫ মার্চ বাংলাদেশের মানুষের কাছে ‘কালরাত’। অনেক বছর ধরেই দিনটিকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি জানিয়ে আসছেন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানবতাবাদী মানুষ। কারণ এ দিনই সূত্রপাত ঘটে প্রায় ৯ মাসের নিষ্ঠুরতা, যাতে সর্বমোট ৩০ লাখ মানুষ শহীদ হয়।

রবার্ট পাইন তার Massacre, The Tragedy of Bangladesh বইতে ইয়াহিয়া খানের উদ্ধৃতি দেন : Kill three million of them and the rest will eat out of our hands. ১৯৮১ সালে জাতিসংঘের এক রিপোর্টে বলা হয়, Among the genocides of human history, the highest number of people killed in lower span of time is in Bangladesh in 1971. An average of 6000 (six thousand) to 12 000 (twelve thousand) people were killed every single day... This is the highest daily average in the history of genocide’s.

মাত্র ৯ মাসে এবং যে দ্রুততায় মানুষ মারা হয়েছে বাংলাদেশে, তা বিশ্ব ইতিহাসে বিরল। বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যানে দেখা গেছে, দৈনিক গড়ে ৬ হাজার মানুষ খুন করা হয়েছে মাত্র ২৬০ দিনে। কম্বোডিয়ায় এই হার ছিল ১ হাজার ২০০। একমাত্র চুকনগরেই ২০ মে, ১৯৭১ সালে এক দিনে ৮ হাজার থেকে ১০ হাজার মানুষকে হত্যা করা হয়েছে।

২৫ মার্চের অভিযানটি শুরুর আগে প্রতিটি বিদেশি সাংবাদিককে ঢাকা থেকে বের করে দেওয়া হয়। স্থানীয় প্রচার মাধ্যমের ওপর কঠোর সেন্সরশিপ আরোপ করা হয়। এর পরও জীবনের ঝুঁকি নিয়ে কয়েকজন বিদেশি সাংবাদিক লুকিয়ে থাকেন। তাদেরই একজন সাইমন ড্রিং। তিনি ৩১ মার্চ লন্ডনের ডেইলি টেলিগ্রাফে তার প্রত্যক্ষদর্শী প্রতিবেদন প্রকাশ করেন।

দীর্ঘ প্রতিবেদনের শুরু এ রকম : “২৫ মার্চ মধ্যরাতের পর ঢাকা মহানগরী মুহুর্মুহু তোপধ্বনিতে প্রকম্পিত হতে থাকে। সর্বত্র বোমা-বারুদের তীব্র গন্ধ ছড়িয়ে পড়ে। টিক্কা খান বর্বর সামরিক শক্তি প্রয়োগ করে নির্মমভাবে গণবিদ্রোহ দমনে সচেষ্ট হন। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ হেডকোয়ার্টার, ইস্ট পাকিস্তান রাইফেলসের প্রধান কার্যালয় পিলখানা সেনা অভিযানে বিধ্বস্ত হয়। নিরস্ত্র মানুষের ওপর সেনাবাহিনী নির্বিচারে ভারী আরআর গান, স্বয়ংক্রিয় রাইফেল ব্যবহার করে। ইকবাল হলকে তারা আক্রমণের প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত করে। সেখানে প্রথম ধাক্কাতেই ২০০ ছাত্র নিহত হন।

একদিকে হলগুলোর দিকে উপর্যুপরি শেল নিক্ষেপ করা হতে থাকে অন্যদিকে চলতে থাকে মেশিনগানের গুলি। দুই দিন পর্যন্ত পোড়া ঘরগুলোর জানালা-দরজায় মৃতদেহ ঝুলে থাকতে দেখা যায়। পথেঘাটে মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে থাকে। জগন্নাথ হলেও বর্বরোচিত আক্রমণ চালানো হয়। কয়েক শ ছাত্র, যারা প্রায় সবাই হিন্দুধর্মাবলম্বী, হতাহত হন। সেনারা গর্ত খুঁড়ে মৃতদেহগুলো গণকবর দেয়। এরপর ট্যাঙ্ক চালিয়ে মাটি সমান করে। রিপোর্টটির একটি অংশ এ রকম : ‘আল্লাহ ও পাকিস্তানের ঐক্যের নামে’ ঢাকা আজ এক বিধ্বস্ত ও সন্ত্রস্ত নগরী।”

ঢাকার মাটিতে একমাত্র ২৫ মার্চ রাতেই পাকিস্তান বাহিনীর হাতে ১ লাখ মানুষ নিহত হয় বলে Sydney Morning Herald বিবরণ দেয়। ৯ মাসব্যাপী বর্বরতায় পাকিস্তান বাহিনী ও তাদের দোসররা তিন লক্ষাধিক নারীকে ধর্ষণ করে, ধ্বংস করে জনপদ। কাজেই ইতিহাস রক্ষাই শুধু নয়, পাকিস্তানি অপপ্রচারের বিরুদ্ধে নতুন প্রজন্মকে সত্যের মুখোমুখি দাঁড় করানোর দায়বদ্ধতার প্রশ্নটিও জরুরি। সেনাবাহিনীর অপকর্ম ঢাকতে পাকিস্তান যা করে চলেছে তা তার আরেক ঐতিহাসিক পাপ, এতে সত্যের নড়চড় হওয়ার সুযোগ নেই। আমার বিশ্বাস, ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার মধ্য দিয়ে দিনটির আন্তর্জাতিক স্বীকৃতির দাবি বেগবান হবে।

     লেখক : মুক্তিযোদ্ধা, লেখক ও সাংবাদিক।

সর্বশেষ খবর