সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

আল্লাহর ওপর ভরসা করার গুরুত্ব

মাওলানা শাহ্ মো. শফিকুর রহমান

আল্লাহর ওপর ভরসা করার গুরুত্ব

‘তওয়াক্কল’ তথা ‘আল্লাহর ওপর ভরসা’ মানবজীবনে অত্যন্ত মর্যাদাপূর্ণ একটি স্তর। ইমানের যেসব বিষয় ফরজ বা আবশ্যকীয়, তওয়াক্কল তন্মধ্যে অন্যতম। তওয়াক্কলের সংজ্ঞায় সুফিরা বলেন, ‘আল্লাহর ওপর বান্দার তওয়াক্কলের অর্থ, আল্লাহই তার নির্ভরতার একমাত্র স্থান, এ কথা মনে-প্রাণে বিশ্বাস করা।’(জামেউল উলুম ওয়াল হিকাম)। তওয়াক্কলের নির্দেশ দিয়ে আল্লাহ বলেন, ‘আর তোমরা আল্লাহর ওপর ভরসা কর। যদি তোমরা প্রকৃত মুমিন হও।’ (সূরা মায়েদাহ, আয়াত : ২৩)। অন্যত্র আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘তুমি আল্লাহর ওপর ভরসা কর। তুমি তো স্পষ্ট সত্যের ওপর প্রতিষ্ঠিত।’ (সূরা নমল, আয়াত : ৭৯)।

তওয়াক্কলের গুরুত্ব-তাৎপর্য সম্পর্কে তাবেয়ি সাঈদ ইবনু জুবায়ের (র.) বলেন, ‘আল্লাহর ওপর ভরসা ইমানের সামষ্টিক রূপ’। ইবনে কায়্যিম (র.) বলেন, ‘বান্দা যদি কোনো পাহাড় সরাতে আদিষ্ট হয় আর যদি সে কাজে সে আল্লাহতায়ালার ওপর যথার্থ ভরসা করতে পারে, তবে সে পাহাড়ও সরিয়ে দিতে পারবে।’ (মাদারিজুস সালিকিন)। সুতরাং একজন মুমিন তার যাবতীয় কাজে আল্লাহর ওপর ভরসা করাকে দীনি দায়িত্ব বা আবশ্যিক কর্তব্য বলে মনে করবে। এ সম্পর্কে ইমাম ইবনে তাইমিয়া (র.) বলেন, ‘আল্লাহর ওপর ভরসা করা ফরজ। এটি উচ্চাঙ্গের ফরজগুলোর অন্তর্ভুক্ত। যেমন আল্লাহর জন্য ইখলাছ বা বিশুদ্ধচিত্তে কাজ করা ফরজ। অপবিত্রতা থেকে পবিত্রতার জন্য গোসলের ব্যাপারে যেখানে আল্লাহতায়ালা একটি আয়াতে একবার বলে তা ফরজ সাব্যস্ত করেছেন, সেখানে একাধিক আয়াতে তিনি তাঁর ওপর ভরসা করার আদেশ দিয়েছেন এবং তাঁকে ছাড়া অন্যের ওপর ভরসা করতে নিষেধ করেছেন’। (মাজমু ফতোয়া)।

আল্লাহর ওপর ভরসা করার মানে এই নয় যে, বান্দা তার চেষ্টা-তদবির বন্ধ করে দিবে এবং উপায়-উপকরণ ছেড়ে দিবে। তওয়াক্কলের দৃষ্টান্ত দিতে গিয়ে রসুল (সা.) বলেছেন, ‘তোমরা যদি প্রকৃত অর্থেই আল্লাহর ওপর ভরসা করতে পার, তবে আল্লাহ তোমাদের পাখির মতো রিজিক দেবেন। পাখিরা সকালে খালি পেটে বের হয় আর  সন্ধ্যায় ভরা পেটে নীড়ে ফিরে। (তিরমিজি)। পাখি যেমন তওয়াক্কলের নামে হাত-পা ছেড়ে দিয়ে বসে থাকে না বরং খুব সকালেই আল্লাহর ওপর ভরসা করে রিজিকের সন্ধানে বেরিয়ে পড়ে, তেমনি আমরাও যদি আল্লাহর ওপর ভরসা করে সম্ভাব্য সব উপায়-উপকরণ এবং চেষ্টা-তদবির করি, তবে আল্লাহতায়ালা আমাদের অবশ্যই সফলতা দেবেন। তাই আসুন! আমরা মহান আল্লাহর ওপর ভরসা করে আমাদের জীবন পরিচালনা করি। আল্লাহতায়ালা আমাদের তাঁর ওপর তওয়াক্কলকারী হিসেবে কবুল করুন। আমিন।

লেখক : খতিব, আমলীগোলা জামে মসজিদ, লালবাগ, ঢাকা।

সর্বশেষ খবর