সোমবার, ১০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ইলমের হেফাজত

আল্লামা মাহ্মূদুল হাসান

আলেমদের দায়িত্ব হলো ইলমের হেফাজত করা, আর ইলম হেফাজতের উদ্দেশ্য হলো দুনিয়ার মানুষকে হেফাজত করা। আমাদের আকাবীরগণ পুরো জিন্দেগি মানুষের কল্যাণে মেহনত করেছেন। তারা সারা রাত জিকির-আজকার, তেলাওয়াত ও নামাজের মাধ্যমে কাটাতেন। হজরত রশীদ আহমদ গাঙ্গুলী (রহ.) এত বড় হলেন কী করে? হজরত মুহাজিরে মক্কী (রহ.)-এর সঙ্গে তার পরিচয় ছিল না, তার কাছে আসা যাওয়া ছিল না। কিন্তু হাজী  ইমদাদুল্লাহ মুহাজিরে মক্কী (রহ.) তার মধ্যে ‘জওহর’ দেখেছিলেন। তাই গাংগুহী (রহ.)-কে বারবার কাছে আহ্বান করেন। হঠাৎ একদিন রশীদ আহমদ গাংগুহী (রহ.) হাজী সাহেব (রহ.)-এর দরবারে পৌঁছলে প্রশ্ন করা হয়েছিল, হে রশীদ আহমদ! তুমি আমার কাছে কতদিন অবস্থানের নিয়ত করেছ? যদিও থাকার নিয়ত ছিল না তবুও আল্লাহ তার জবান দিয়ে বের করে দিলেন যে, তিন দিন থাকার নিয়তে এসেছি। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দোয়া ও চোখের পানির দ্বারা যেমন ওমর ফারুকের দিল ইসলামের প্রতি আকৃষ্ট হয়েছিল ঠিক মক্কী (রহ.) এর দোয়ার কারণে গাংগুহী (রহ.)-এর দিল তাসাওউফের প্রতি আকৃষ্ট হয়েছিল, অনুরূপ হাজী এমদাদুল্লাহ মুহাজিরে মক্কী (রহ.) গাংগুহীকে বলেছিলেন, তুমি আমার কাছে বায়াত হয়ে যাও। গাংগুহী (রহ.) উত্তরে বলেছিলেন, বায়াত হলে যে সারা রাত জিকির-আজকার, তাসবিহ-তাহলিল করতে হয়, আমার পক্ষে তো এর জন্য এত সময় বের করা সম্ভব নয়। মুহাজিরে মক্কী (রহ.) বললেন, এগুলো করা তো জরুরি নয়, তবে শিখে রাখো, যাতে কোনোদিন প্রয়োজন হলে কাজে লাগানো সম্ভব হয়।

দাওয়াতুল হকের ইজতেমায় কোনো লম্বা ওয়াজ হয় না। কারণ আসল উদ্দেশ্য হলো মানুষের নামাজ, আজান-ইকামত তথা প্রতিটি ইবাদতের অশুদ্ধতা শুদ্ধ করা, জীবনকে সুন্নতি জীবন বানানো। এহইয়ায়ে সুন্নাতের মেহনত করতে গিয়েই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দাঁত ভেঙেছে, শরীর থেকে রক্ত ঝরেছে। তিনি চেয়েছেন, কোনো বান্দা যেন সুন্নতবিহীন আমল নিয়ে মৃত্যুবরণ করে জাহান্নামের আগুনে দগ্ধ না হয়। এটাই হলো আমাদের দাওয়াত ও মেহনতের মূল উদ্দেশ্য।

বলছিলাম গাংগুহী (রহ.) এর কথা। তিনি হাজী সাহেবের দরবারে থাকছেন। হাজী সাহেব শেষ রাতে উঠে নামাজ পড়েন, কাঁদেন তবে উচ্চ আওয়াজে নয়। তাহলে তা গাংগুহী (রহ.)-এর ঘুমের ব্যাঘাত হবে, কষ্ট হবে। এভাবে এক দিন, দুই দিন, তিন দিন কেটে গেল। গাংগুহী (রহ.) আর বিছানায় থাকতে পারলেন না। হাজী সাহেবের তাহাজ্জুদ ও কান্নাকাটির দৃশ্য তাকে অস্থির করে তুলল, অবশেষে তিনিও তাহাজ্জুদ ও কান্নাকাটিতে লেগে গেলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর