শনিবার, ২৭ মে, ২০১৭ ০০:০০ টা

ইখলাসের সঙ্গে রোজা রাখুন

হাফেজ কারি মাওলানা রফিক আহমদ ওসমানী

ইখলাসের সঙ্গে রোজা রাখুন

রোজা অন্যতম একটি ফরজ ইবাদত। এই ইবাদতে রিয়া তথা লোক দেখানোর সম্ভাবনা নেই বললেই চলে। তারপরও  আমাদের সমাজে অনেক মানুষ রোজা রাখে এই ভেবে যে, রোজার দিন রোজা না রাখলে মানুষ কী বলবে? অথবা ভাবে, রোজার দিন কীভাবে খাওয়া-দাওয়া করব? মানুষ কী বলবে? এসব চিন্তা থেকে রোজা রাখলে রোজার খুলুসিয়াত হারিয়ে যায় এবং রোজার কবুলিয়াত প্রশ্নবিদ্ধ হয়ে যায়। তাই আমাদের সবাইকে ইখলাসের সঙ্গে রোজা রাখতে হবে। কারণ, আমল যদি নিষ্ঠার সঙ্গে আল্লাহর জন্য না করা হয় তাহলে তা আল্লাহর দরবারে গৃহীত হবে না। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহতায়ালা বলেছেন, আমি শিরককারীদের শিরক থেকে সর্বতোভাবে মুক্ত। কাজেই যে ব্যক্তি এমন কোনো আমল করে যাতে সে আমার সঙ্গে অন্য কাউকে শরিক করে, আমি তাকেও বর্জন করি এবং তার শিরককেও বর্জন করি।’ (মুসলিম, হা/২৯৮৫)।

আবু উমামা আল বাহিলী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি নবী করিম (সা.)-এর কাছে এসে বলল, আপনি ওই ব্যক্তি সম্পর্কে কী মনে করেন যে ছওয়াব ও খ্যাতি উভয়টি লাভের নিয়তে যুদ্ধ করে? রসুলুল্লাহ (সা.) বললেন, তার জন্য কিছুই মিলবে না। সে কথাটি তিনবার পুনরাবৃত্তি করল। রসুলুল্লাহ (সা.) তাকে বললেন, তার জন্য কিছুই মিলবে না। নিশ্চয়ই আল্লাহ ওই আমল কবুল করেন না, যা তার জন্য খালেছভাবে করা না হয় এবং তা দ্বারা আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে না হয়। (নাসায়ি, হা/৩১৪০)।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি বলল, হে আল্লাহর রসুল! একজন লোক জাগতিক ধনসম্পদ অর্জনের লক্ষ্য নিয়ে আল্লাহর পথে জিহাদ করতে চায়। নবী করিম (সা.) বললেন, তার জন্য কোনো ছওয়াব নেই। লোকেরা কথাটিকে ভারি মনে করে তাকে বলল, তুমি রসুলুল্লাহ (সা.)-এর কাছে ফিরে গিয়ে কথাটি পুনরায় তুলে ধর—হয়তো তুমি তাকে বোঝাতে পারনি। ফলে সে বলল, ইয়া রসুলুল্লাহ! একজন লোক জাগতিক ধনসম্পদ অর্জনের লক্ষ্য নিয়ে আল্লাহর পথে জিহাদ করতে চায়। তিনি বললেন, তার কোনো ছওয়াব মিলবে না। তারা লোকটিকে বললেন, তুমি রসুলুল্লাহ (সা.)-কে আবার বল। সে তৃতীয়বার তাকে বলল। তিনি বললেন, তার কোনো সওয়াব মিলবে না। (আবু দাউদ, হা/৩১৪০) অতএব, আল্লাহ ছাড়া আর কোনো উদ্দেশে ইবাদত-বন্দেগি করলে বিন্দু পরিমাণ সওয়াবের আশা করা কল্পনায়ও সম্ভব নয়। আল্লাহ আমাদের সবাইকে ইখলাসের সঙ্গে রোজা রাখার তৌফিক দিন। আমিন।

লেখক : খতিব, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর আবাসিক এলাকা কেন্দ্রীয় জামে মসজিদ, কুর্মিটোলা, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর