রবিবার, ৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

আল্লাহর সন্তুষ্টির জন্য হজ

মোহাম্মদ ওমর ফারুক

আল্লাহর সন্তুষ্টির জন্য হজ

পবিত্র কোরআনে আল্লাহ ইরশাদ করেন, ‘মানুষের মধ্যে যার সেখানে যাওয়ার সামর্থ্য আছে আল্লাহর উদ্দেশ্যে বায়তুল্লাহর হজ করা তার অবশ্যকর্তব্য। আর যে প্রত্যাখ্যান করল সে জেনে রাখুক, নিশ্চয়ই আল্লাহ বিশ্বজগতের মোটেই মুখাপেক্ষী নন।’

হজের মাধ্যমে মহান স্রষ্টার সন্তুষ্টি বিধান করা হয়।  একমাত্র আল্লাহকে সন্তুষ্ট করার জন্য মুমিনরা কাবা পানে ছুটে যায়। হজ প্রত্যেক সম্পন্ন মুসলমানের জন্য একটি ফরজ ইবাদত। যাদের আর্থিক সঙ্গতি আছে তাদের জন্য জীবনে একবার হজ পালন বাধ্যতামূলক।

হজ এমন একটি ইবাদত যা মানুষকে পবিত্র হতে সাহায্য করে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পানি যেমন ময়লা-আবর্জনা ধুয়ে-মুছে পরিচ্ছন্ন করে দেয়, হজ একইভাবে গুনাহ দূর করে পবিত্র করে দেয়।’ হজ এমন ইবাদত যা জাহান্নামের আগুন থেকে পরিত্রাণ পাওয়ার সুযোগ সৃষ্টি করে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন— ‘আল্লাহ যাকে হজ পালনের সামর্থ্য দিয়েছেন সে যদি হজ না করে মৃত্যুবরণ করে, তবে সে জাহান্নামের ভীষণ যন্ত্রণাদায়ক আগুনে নিক্ষিপ্ত হবে।’ হজের মাধ্যমে বান্দা আল্লাহর কাছে নিঃশর্ত আত্মসমর্থন করে। আল্লাহর হুকুম কোনো সংশয় ছাড়া তামিল করে। আল্লাহর খলিফা হওয়ার আবশ্যকীয় গুণাবলী অর্জন করে এই ইবাদতের মাধ্যমে।

হজ যাদের ওপর ফরজ হয়েছে, তারা এই ইবাদত সম্পন্ন না করলে দীন থেকে বিচ্যুৎ হওয়ার আশঙ্কা থাকে। যে কারণে হজ পালনে অবহেলার কোনো সুযোগ নেই। হজ পালনের মাধ্যমে বান্দার তাকওয়ার বহিঃপ্রকাশ ঘটে। বান্দা দুনিয়াদারির সব কিছুর মায়া ত্যাগ করে আল্লাহর হুকুম কায়েমের জন্য কাবা পানে ছুটে যায়। হজব্রত পালনের মাধ্যমে বান্দা তার অতীতের সব পাপ থেকে আল্লাহর কাছে ক্ষমা চায়। ভবিষ্যৎ জীবনে পাপ থেকে মুক্ত থাকার শপথ নেয়। আল্লাহ হজব্রত পালনকারীদের দোয়া কবুল করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি তাদের অতীতের গুনাহ মাফ করে দেন। নবজাতক যেমন নিষ্পাপ অবস্থায় জন্মগ্রহণ করে, হজ পালনের পর একজন মুসলমান তেমন নিষ্পাপ হওয়ার সুযোগ লাভ করে। হজের মাধ্যমে বান্দা বিশ্বভ্রাতৃত্বের প্রেরণা লাভ করে।  পবিত্র কোরআনের নির্দেশনা “(আর তোমরা সবাই আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হাতে ধারণ কর, পরস্পর বিছিন্ন হইও না)” পালনে মুসলমানদের উদ্বুদ্ধ করে।  আল্লাহ আমাদের সবাইকে হজ পালনের তৌফিক দান করুন।

লেখক :  ইসলামী গবেষক।

সর্বশেষ খবর