রবিবার, ৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

পবিত্র কোরআন ও হাদিসের আলোকে হজ

হাফেজ কারি মাওলানা রফিক আহমদ ওসমানী

পবিত্র কোরআন ও হাদিসের আলোকে হজ

আরবি হজ শব্দের অর্থ ‘সংকল্প করা’, ‘প্রতিজ্ঞা করা’। মানব জাতির শান্তির কেন্দ্রভূমি  মক্কার পবিত্র মনজিলগুলোতে শপথ নিয়ে বিশ্বময় কোরআনের আলোকে ব্যক্তিজীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক জীবনে তা বাস্তবায়নের প্রতিজ্ঞা করার নাম হজ। যখনই আপনি এ প্রতিজ্ঞা করতে পারবেন তখনই খোদার দরবারে মকবুল হাজী হয়ে যাবেন। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে হজ করবে এবং তাতে কোনো প্রকার অশ্লীলতা ও পাপাচার করবে না, আল্লাহতায়ালা তাকে সদ্য ভূমিষ্ঠ শিশুর মতো নিষ্পাপ করে বাড়ি পৌঁছাবেন’ (বুখারি)। তিনি (সা.) আরও বলেছেন, ‘এক ওমরা থেকে অপর ওমরা মধ্যবর্তী সময়ের গুনাহসমূহের কাফফারা। আর কবুল হজের বিনিময় জান্নাত ছাড়া কিছুই নয়’ (বুখারি)।

হজ ফরজ হওয়ার ব্যাপারে মহানবী (সা.)-এর অনেক হাদিস রয়েছে। হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রসুলুল্লাহ (সা.) আমাদের উদ্দেশে ভাষণ দেন। তিনি বলেন, ‘হে মানবমণ্ডলী! নিশ্চয় আল্লাহ তোমাদের ওপর হজ ফরজ করেছেন। অতএব তোমরা হজ কর। এক ব্যক্তি বলল, হে আল্লাহর রসুল! প্রতি বছর? তিনি চুপ করে থাকলেন। তিনবার একই কথা জিজ্ঞেস করার পর রসুলুল্লাহ (সা.) বললেন, আমি হ্যাঁ বললে তা (প্রতি বছর পালন করা) বাধ্যতামূলক হয়ে যেত। অথচ (তা পালনে) তোমরা সক্ষম হতে না’ (মুসলিম)।  নবী (সা.) বলেন, ‘হে মানব জাতি! আল্লাহ তোমাদের ওপর হজ ফরজ করেছেন, কাজেই তোমরা হজ আদায় কর’ (মুসলিম)।

হজ হতে হবে ইখলাসের সহিত। আল্লাহ ইখলাসের নির্দেশ দিয়েছেন কোরআনে। আল্লাহ বলেন, খুব ভালো করে মনে রাখুন— আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে ব্যতীত অন্য কোনো নিয়তে হজ করলে সে হজে সওয়াবের পরিবর্তে গুনাহ হবে। পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহতায়ালা বান্দাকে ইখলাসের সঙ্গে একনিষ্ঠ হয়ে তার ইবাদত করার আদেশ করেছেন। আল্লাহ বলেন, ‘তাদের এ ছাড়া কোনো নির্দেশ করা হয়নি যে, তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করবে, নামাজ কায়েম করবে এবং যাকাত দেবে। আর জেনে রাখ এটাই সঠিক ধর্ম (সুরা বাইয়েনাত : ৫)। অন্যত্র আল্লাহ বলেন, ‘আমি আপনার প্রতি এ কিতাব যথার্থরূপে নাজিল করেছি। অতএব, আপনি নিষ্ঠার সঙ্গে আল্লাহর ইবাদত করুন।  কেননা নিষ্ঠাপূর্ণ ইবাদতই আল্লাহর জন্য (সুরা যুমার ২-৩)। হে নবী আপনি বলুন, আমি নিষ্ঠার সঙ্গে আল্লাহর ইবাদত করার জন্যই আদিষ্ট হয়েছি  (সুরা যুমার, ১১)।

 

লেখক : খতিব, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর আবাসিক এলাকা কেন্দ্রীয় জামে মসজিদ, কুর্মিটোলা, ঢাকা।

সর্বশেষ খবর