শিরোনাম
বুধবার, ৩০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
ইতিহাস

উমাইয়া কাহিনী

মুসলমানদের মক্কা বিজয়ের প্রাক্কালে উমাইয়া নেতা আবু সুফিয়ানকে আটক করা হয়। তাকে মহানবী মুহাম্মদ (সা.) এর সামনে হাজির করা হলে তিনি তাকে ক্ষমা করেন। কালক্রমে উমাইয়ারা সবাই ইসলাম গ্রহণ করে। এদের মধ্যে আবু সুফিয়ানের পুত্র মুয়াবিয়া (রা.) মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর সাহাবি হিসেবে পরিচিতি লাভ করেন।

উমাইয়াদের সিংহভাগ ইসলামবিরোধী অবস্থান গ্রহণ করলেও এ গোত্রের অন্যতম সদস্য হজরত উসমান (রা.) ছিলেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ঘনিষ্ঠজনদেরই একজন। যারা প্রথম দিকে ইসলাম গ্রহণ করেন তিনি ছিলেন তাদের অন্যতম। ইসলাম গ্রহণের পর তিনি মহানবী (সা.)-এর কন্যা রুকাইয়াকে বিয়ে করেন। রুকাইয়ার মৃত্যুর পর আরেক কন্যা উম্মে কুলসুমকে হজরত উসমান (রা.)-এর সঙ্গে বিয়ে দেওয়া হয়। ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.)-এর মৃত্যুর পর হজরত উসমান (রা.) খলিফা নির্বাচিত হন। তার খলিফা পদে অধিষ্ঠিত হওয়ার মাধ্যমে প্রথমবারের মতো ইসলামী রাষ্ট্রের শাসন ক্ষমতা উমাইয়া গোষ্ঠীর একজন সদস্যের হাতে অর্পিত হয়।

তবে উসমান (রা.) উমাইয়া রাজবংশের প্রতিষ্ঠাতা ছিলেন না। তিনি নিজের উত্তরসূরি হিসেবে কোনো উমাইয়াকে মনোনয়ন দেননি। হজরত উসমান (রা.) যখন খেলাফতের দায়িত্ব পান তখন তার বয়স ৭০ বছর। শারীরিকভাবেও তিনি সুস্থ ছিলেন না। খেলাফত পরিচালনায় তিনি তার গোত্রের কিছু লোককে গুরুত্বপূর্ণ পদে বসান। তাদের মধ্যে ছিলেন তার চাচাতো ভাই এবং জামাতা মারওয়ান  ইবনুল হাকাম। হজরত ওমরের (রা.) আমলে আবু সুফিয়ানের পুত্র মুয়াবিয়া (রা.) সিরিয়র গভর্নর হিসেবে নিয়োগ পান এবং সিরিয়াকে তিনি উমাইয়াদের ক্ষমতার কেন্দ্র হিসেবে গড়ে তোলেন।

হজরত উসমান (রা.)-এর আমলে খিলাফতে উমাইয়ারা অপ্রতিরোধ্য ক্ষমতার অধিকারী হয়। মহানবী মুহাম্মদ (সা.) মক্কা বিজয়ের পর উমাইয়াদের ক্ষমা করলেও তিনি মারওয়ান ও তার পিতা আল-হাকাম ইবনে আবুল আসকে মদিনা থেকে স্থায়ীভাবে বহিষ্কার করেন। হজরত উসমান (রা.) মারওয়ানকে তার প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ দিলে মহানবী (সা.)-এর গোত্র হাশিমিদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়। হজরত ওমর (রা.) কুফার গভর্নর হিসেবে সাদ বিন আবি ওয়াক্কাসকে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।  হজরত ওসমান (রা.) প্রয়াত খলিফার সে সিদ্ধান্তকে শ্রদ্ধা জানিয়ে তাকে কুফার গভর্নর পদে নিয়োগ দেন। কিন্তু উমাইয়াদের চাপের মুখে সাদকে গভর্নর পদ থেকে অপসারণ করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর