বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

নায়করাজ রাজ্জাক : কিছু কথা

অশোক চৌধুরী

নায়করাজ রাজ্জাক : কিছু কথা

নায়করাজ রাজ্জাক চলে গেলেন। এক মাসেরও বেশি সময় ধরে প্রবল বৃষ্টি আর বন্যায় ভেসে যাচ্ছে দেশ। প্রকৃতির সেই কান্নার মধ্যেই এদেশের সব মানুষকে শোকসাগরে ভাসিয়ে চলে গেলেন মহান এই অভিনেতা। চলে গেলেন সেই মাসটাতেই, যে মাসে বঙ্গবন্ধুরও যাওয়া। আগস্ট বুঝি বাঙালির হারানোর মাস, বেদনায় ভাসার মাস। তবে নায়করাজের এ যাওয়াকে একেবারে অকাল প্রস্থান বলা যায় না। ৭৫ বসন্ত তিনি দেখেছেন। নিজের অভিনয় দিয়ে সেসব বসন্তকে পুষ্পিত করেছেন তিনি। তার অভিনয় পুষ্পের সুরভী এখনো প্রত্যেক বাঙালির ঘরে নবান্নের ঘ্রাণের মতো মৌ মৌ করছে। তবে এ প্রস্থান আকস্মিক। তিনি সুস্থই ছিলেন। কর্মঠ ছিলেন। নিয়মিতই অভিনয় করছিলেন গঙ্গা-পদ্মার দুই পাড়ে। কাউকে না ভুগিয়ে এত দ্রুত চলে যাবেন— সেটা বোধহয় কেউই ভাবেনি। তবে মৃত্যু অমোঘ। নিয়তির এই নির্মম নিয়ম লঙ্ঘনের ক্ষমতা তো কারও নেই। তারপরও কেউ কেউ থাকেন, যারা মৃত্যুর পরও বেঁচে থাকেন স্বমহিমায়। শুধু তাদের কালজয়ী কাজের বদৌলতে। নায়করাজ রাজ্জাক তেমনই একজন।

যাদের বয়স চল্লিশোর্ধ্ব এবং এদেশের পল্লী অঞ্চল থেকে উঠে এসেছেন, তাদের হয়তো অনেকেরই মনে আছে, নাপিতের দোকানগুলোর দেয়ালে বা বেড়ায় প্রায়শই চিত্রালী পত্রিকার রঙিন ছবিওয়ালা পাতা দিয়ে ঢাকা থাকত। এতে দুটো কাজ হতো। বাঁশের চাটাইয়ের রংচটা চেহারাটা খরিদ্দাররা দেখতে পেতেন না এবং একই সঙ্গে সেই সময়ের চলচ্চিত্রাঙ্গনের সুপারহিট নায়ক-নায়িকাদের বড় বড় রঙিন ছবিও দেখতে পেতেন। তখন চিত্রালী পত্রিকার ব্যাপক কাটতি ছিল সারা দেশে। সেই চিত্রালীর সম্পাদক আহমদ জামান চৌধুরী অভিনেতা রাজ্জাককে ‘নায়করাজ’ উপাধি দিয়েছিলেন। রাজ্জাকের সঙ্গে তার অন্তরঙ্গ সম্পর্ক ছিল। কিন্তু সে-কারণে জামান সাহেব তাকে এ উপাধি দেননি। পূর্ব বাংলা তথা বাংলাদেশে অভিনেতা হিসেবে রাজ্জাকের সাফল্য ছিল ঈর্ষণীয়। তিনি অনেক ধরনের চরিত্রে অভিনয় করেছেন। শুধু রোমান্টিক নায়ক নয়, জীবনের গল্পে পাওয়া যায় এমন প্রায় সব বাঙালি চরিত্রেই তাকে পাওয়া গেছে চরিত্রের সঙ্গে হুবহু মিলিয়ে। দ্বিতীয়ত, তার সমসাময়িক প্রায় সব নায়িকার সঙ্গেই তিনি জুটি বেঁধে কাজ করেছেন। কোনো কোনো জুটি সুপারহিট হলেও একটি জুটিও ফ্লপ করেনি। ১৯৬৫ সালের পর চলচ্চিত্রের বহু নায়িকা উঠে এসেছেন রাজ্জাকের হাত ধরে। তৃতীয় ও প্রধানত তার বেশির ভাগ ছবিই বাণিজ্যিকভাবে সফল। নায়ক অভিনয়গুণে যত মহানই হোন না কেন, ছবিতে লগ্নিকারীর টাকা যদি সুদে-আসলে না উঠে আসে, তবে যে সে-নায়ককে অকালেই রঙ্গমঞ্চ থেকে প্রস্থান করতে হয়। এই তিন মানদণ্ডে উত্তীর্ণ রাজ্জাকের নাম বাংলাদেশের চলচ্চিত্রের সমার্থক হয়ে কোটি দর্শকের হৃদয়ে স্থান করে নেওয়াতেই তাকে ‘নায়করাজ’ উপাধি দেওয়া হয়েছিল। যেমন মহানায়ক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন উত্তম কুমার। এই রাজ্জাক কি কোনো জাতীয় বীরের চেয়ে কম কিছু? কোনো মন্ত্রী-প্রতিমন্ত্রী-সংসদ সদস্য-সামরিক-বেসামরিক উচ্চপদস্থ আমলার চেয়ে কি তার অবদান কিছু কম? তিনি তো মন-প্রাণ ঢেলে অভিনয় করেছেন একাধিক মুক্তিযুদ্ধের চলচ্চিত্রে। যদি মুক্তিযোদ্ধাদের ভাত রান্না করলে মুক্তিযোদ্ধার সম্মান জোটে, তা হলে গণমানুষকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে অভিনয় করা একজন অভিনেতা কি সেই সম্মান পেতে পারেন না? প্রশ্নটা মনে এলো তার বিদায়ে রাষ্ট্রীয় সম্মাননা না দেওয়ায়। লাখো মানুষ তার জানাজায় সমবেত হলেও, তার সমাধি হলো আর দশজন সাধারণ মানুষের মতোই।

রাজ্জাক এমন একটা সময় বাংলা চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন, যখন পূর্ব পাকিস্তানে বাঙালির নবজাগরণ ঘটছিল। বায়ান্নর ভাষা আন্দোলনের পর এদেশের সাহিত্য-সংস্কৃতি-শিল্পে অসাধারণ সব সৃজনশীলতার প্রকাশ দেখা দেয়। ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে সংস্কৃতির আন্দোলন নতুন মাত্রা পায়। পাকিস্তান সরকার রবীন্দ্রনাথকে ভারতীয় হিন্দু কবি হিসেবে চিহ্নিত করে তার জন্মদিন পালনে নিষেধাজ্ঞা জারি করে।

তারা পাকিস্তানি রবীন্দ্রপ্রেমিকদের রবীন্দ্রসংগীত নতুন করে লিখে গাইতে পরামর্শ দেয়। এতে ক্ষিপ্ত হয়ে ওঠেন এ দেশের কবি-সাহিত্যিক-শিল্পীরা। জন্ম হয় ছায়ানটের। রমনার বটমূলে শুরু হয় বর্ষবরণ। রবীন্দ্রজয়ন্তী, নজরুলজয়ন্তী ঘটা করে পালন শুরু হয়। এ আন্দোলনের প্রভাবে জন্ম হয় অসংখ্য প্রতিভাধর কবি, সাহিত্যিক, চিত্রকর, সংগীতশিল্পী, খেলোয়াড়ের। ঊনবিংশ শতকে কলকাতাকেন্দ্রিক বাঙালির যেমন নবজাগরণ হয়েছিল, এ সময়টাতে ঢাকাকেন্দ্রিক বাঙালির তেমন পুনর্জন্ম হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের আন্দোলন সেই প্রক্রিয়াকে আরও বেগবান করে। বাঙালির সেই প্রবল পরাক্রম নবজাগরণের বাইরে থাকতে পারেনি এ দেশের চলচ্চিত্রও। তখন জন্ম হয়ে গেছে জহির রায়হান, সুভাষ দত্তের মতো প্রতিভাবান চলচ্চিত্রকারদের। উর্দু, হিন্দি আর কলকাতার বাংলা চলচ্চিত্রের বাইরে তারাও শক্তিশালী ছবি নির্মাণ শুরু করেন। সেই জোয়ারের টানেই রাজ্জাক জন্মভূমি কলকাতার নাকতলা ছেড়ে আসেন পূর্ব বাংলায়। মণিকার মণি চেনে। জহির রায়হান ১৯৬৬ সালে তার বেহুলা চলচ্চিত্রে নায়ক হিসেবে সুযোগ দেন রাজ্জাককে। শক্তিশালী পরিচালকের হাতে শক্তিমান অভিনেতার অভিনয় বাংলা চলচ্চিত্রকে দাঁড় করায় শক্ত ভিত্তির ওপরে। রাজ্জাকও আর পেছনে ফেরেননি। তিনি পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। ২০১৩ সালে সরকার তাকে চলচ্চিত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে আজীবন সম্মাননা দেয়। ২০১৪ সালে পান মেরিল প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার। এ ছাড়া বহুবার পেয়েছেন চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার ও আজীবন সম্মাননা। ২০১৬ সালে কলকাতার টেলিসিনে সোসাইটি তাদের ১৬তম সম্মাননা উৎসবে রাজ্জাককে আজীবন সম্মাননা স্মারক দিয়েছে। পেয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক।

রাজ্জাক যখন খ্যাতির মধ্যগগনে, তখন বহুবার কলকাতার বাসিন্দারা তাকে ফিরিয়ে নিতে চেয়েছেন তাদের নাগরিক করে। এমনকি ১৯৬৪ সালে এদেশে আসার পরও তার আর্থিক অনটনের কারণে অনেকেই পরামর্শ দিয়েছিলেন কলকাতায় ফিরে যেতে। কিন্তু তিনি যাননি। এদেশের মাটি, মানুষ আর চলচ্চিত্রকে এতটাই ভালোবেসেছিলেন যে, তিনি বলেছিলেন, ছোট দেশ হলেও বাংলাদেশের অভিনেতা হিসেবে আমি গর্ববোধ করি। ১৯৭০-এ নির্মিত ‘জীবন থেকে নেয়া’ আর ১৯৭২-এ নির্মিত ‘ওরা এগারো জন’ চলচ্চিত্র দুটি রাজ্জাকের গভীর দেশপ্রেমের জ্বলন্ত নিদর্শন। যুদ্ধের ঠিক আগের বছরেই বানানো ‘জীবন থেকে নেয়া’ ছবিটি একাত্তরের মুক্তিযুদ্ধে এক অপরিসীম প্রেরণাদায়ী ভূমিকা পালন করেছে এবং এ ছবির বিপ্লবী নায়ক চরিত্রে অবিস্মরণীয় অভিনয় করেছিলেন রাজ্জাক। এ ছবিতে ব্যবহূত রবীন্দ্রসংগীত ‘আমার সোনার বাংলা’ ১৯৭১-এ গৃহীত হয় স্বাধীন বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে। পরে এ রেকর্ডটিই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে নয় মাস ধরে বাজানো হয়। এ ফিল্মে ব্যবহূত নজরুলসংগীত ‘কারার ওই লৌহকপাট’ এবং আরও কিছু গান ঘুরেফিরে নিয়মিত এ বেতার কেন্দ্র থেকে সম্প্রচারিত হয়ে বিভিন্ন রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের প্রেরণা জুগিয়েছে। অন্যদিকে চাষী নজরুল ইসলাম পরিচালিত ও মাসুদ পারভেজ প্রযোজিত ‘ওরা এগারো জন’ ছবিটি ছিল স্বাধীনতা-পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধাদের অবক্ষয়, চারিত্রিক অধঃপতন এবং তা থেকে উত্তরণ ও পুনরুজ্জীবনের এক অকাট্য দলিল। আমাদের স্বাধীনতার ইতিহাসে এ ছবিটিও অমর হয়ে থাকবে একটি অধ্যায়ের নির্ভরযোগ্য ইতিবৃত্ত হিসেবে।  

মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা করতে যে সাংস্কৃতিক বিপ্লবের কথা অনেকেই বলেন, তিনি ছিলেন তার অন্যতম জোরালো কণ্ঠ। নিজে প্রযোজক, পরিচালক হয়ে তিনি চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যেতে চেয়েছেন। কত নতুন অভিনেতা-অভিনেত্রী তিনি যে তৈরি করেছেন দেশের চলচ্চিত্রের জন্য, তার হিসাব করা কঠিন। মৃত্যুর আগে তিনি আক্ষেপ করেছেন চলচ্চিত্রের দুরবস্থার জন্য। এ পরিস্থিতি তাকে খুব ব্যথিত করত। তিনি বলতেন, এ দেশে ঘরে ঘরে গান গাওয়ার, ছবি আঁকার, অভিনয় করার, নৃত্য করার মানুষ তৈরি করতে হবে। তা না হলে, না হবে চলচ্চিত্র, না হবে সংস্কৃতি। শুধু মুখের বুলিতে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত হয় না। সেই মানুষটাকে কি জাতীয় পতাকায় মুড়ে, গান স্যালুট দিয়ে মাটির ঘরে শোয়ানো যেত না!

এ দেশে কত কী দেখেছি এ পর্যন্ত আমরা। ৭১ সালে যারা পবিত্র ইসলামের অপব্যাখ্যা দিয়ে নারী হত্যা ও ধর্ষণ করেছিল, পরবর্তীতে তারা হয়েছে দেশের আইন প্রণেতা। কেউ কেউ মন্ত্রী হয়ে স্বাধীন বাংলার পতাকা উড়িয়েছে তাদের গাড়িতে। অন্যদিকে সত্যিকারের দেশপ্রেমিকরা হয়েছেন বঞ্চনার শিকার। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী অনেকেই একুশে ও স্বাধীনতা পুরস্কারের মতো সর্বোচ্চ রাষ্ট্রীয় পদকও পেয়েছেন। অথচ বাংলাদেশের জন্য শিল্প, সাহিত্য, সংগীত, চলচ্চিত্রসহ নানা ক্ষেত্রে অবদান রাখা অনেকেই মৃত্যুর আগে বা পরে পাচ্ছে না যোগ্য কোনো সম্মান।

সারাটা জীবন চলচ্চিত্র নিয়ে কাটিয়ে দেওয়া রাজ্জাক অভিনয় করেছেন প্রায় তিন শতাধিক ছবিতে। বাংলা চলচ্চিত্রকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া এ অভিনেতাকে শেষ বিদায়ে রাষ্ট্র সালাম জানালে খুব বেশি কি অন্যায় হতো? নিয়ম তো অনেক কিছুতেই ছিল না। প্রয়োজনে আমরা পরিবর্তন করেছি। বাংলার শ্রেষ্ঠ সন্তানেরা মারা গেলে তাদের জন্য কি নতুন নিয়ম প্রবর্তন করা যায় না? অনেকে হয়তো মুক্তিযুদ্ধ করেননি, কিন্তু দেশের বিকাশে-প্রকাশে তাদের অবদান কোনো অংশেই কম নয়। এমন সন্তানদের রাষ্ট্রীয় সম্মাননা দেওয়া হোক অন্তিম শয়ানে। আমার প্রস্তাব এ দেশে অন্তত যারা একুশে বা স্বাধীনতা পদক পেয়েছেন, তাদের শেষযাত্রা সম্পন্ন হোক রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায়।

            লেখক : সিনিয়র সাংবাদিক।

সর্বশেষ খবর